অ্যাম্বুলেন্স পরিষেবা

North 24 Parganas News: অ্যাম্বুলেন্সে রোগী নিয়ে যেতে বিশেষ রাস্তা! যানজট মুক্ত পরিষেবা দিতে উদ্যোগী প্রশাসন

উওর ২৪ পরগনা: জেলা সদর শহর বারাসাত হোক বা পার্শ্ববর্তী মধ্য মধ্যমগ্রাম, এই দুই এলাকার উপর দিয়ে গিয়েছে গুরুত্বপূর্ণ জাতীয় সড়ক। প্রতিদিন তাই এই রাস্তা ব্যবহার করেই হাজার হাজার যানবাহন সহ মানুষজনকে চলাচল করতে হয়। জেলার নানা প্রান্ত থেকে চিকিৎসা পরিষেবা নিতে আসা মানুষজনও অন্যান্য হাসপাতাল থেকে রেফার করা রোগীদের নিয়ে আসা হয় বারাসাত মেডিকেল কলেজ হাসপাতালে। সে ক্ষেত্রে বহু সময় দেখা যায় রাস্তায় তীব্র যানজটের কারণে চরম সমস্যায় পড়তে হয় অ্যাম্বুলেন্স চালকদের। রোগীর অবস্থা সংকটজনক থাকায় বহু ক্ষেত্রেই হাসপাতালে পৌঁছানোর আগে মৃত্যু পর্যন্ত ঘটেছে এই কারণে।

আরও পড়ুন: পড়ুয়াদের সুন্দরবনের জীব বৈচিত্র্যে আগ্রহী করতে কর্মশালা বসিরহাট কলেজে

বারাসাত মেডিকেল কলেজ হাসপাতাল থেকেও বহু সময় রোগীদের কলকাতায় আশঙ্কাজনক অবস্থায় স্থানান্তরিত করা হয়। হাসপাতাল থেকে রোগী নিয়ে বেরোনোর পথেই চাঁপাডালি মোর ডাকবাংলো মোড় সহ মধ্যমগ্রাম চৌমাথা এলাকাতেও বহু ক্ষেত্রে দীর্ঘক্ষণ যানজটে নাকাল হতে হয় রোগীদের। তবে এবার বারাসাত ও মধ্যমগ্রামের এই যানজট এড়িয়ে চিকিৎসা পরিষেবায় ব্যবহৃত অ্যাম্বুলেন্স চলাচলের জন্য বিশেষ করিডরের ভাবনা-চিন্তা করল জেলা ট্রাফিক পুলিশ। ইতিমধ্যেই যানজট নিয়ন্ত্রণে বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা গুলিতে অত্যাধুনিক সিগনালিং ব্যবস্থা চালু করা হয়েছে। বহু জায়গায় পরীক্ষামূলকভাবেও জেলা ট্রাফিক বিভাগ কাজ চালাচ্ছে যানজট সমস্যা সমাধানে।

আরও পড়ুন: হঠাৎ বৃষ্টিতে ভাদ্রমাসেও ভরা বর্ষা, সাপের উপদ্রবে জেরবার, কী করবেন, কীভাবে বাঁচবেন

ইতিমধ্যেই বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বারাসাত মধ্যমগ্রাম এলাকার এই যানজট সমস্যা সমাধানে। যা আগামী দিনে পথ চলতি যানবাহন সহ মানুষজনের চলাচলের ক্ষেত্রে বিশেষ সুবিধা করে দেবে বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যেই বারাসাত ও মধ্যমগ্রাম এলাকার টোটো গুলিকে জাতীয় সড়কে উঠতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেক্ষেত্রে নজরদারিও চালানো হচ্ছে জেলা ট্রাফিক ও স্থানীয় প্রশাসনের তরফে। তবে আগামী দিনে ৬ ফুট চওড়া বিশেষ অ্যাম্বুলেন্স চলাচলের জন্য করিডোর করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেই জানান বারাসত ট্রাফিক পুলিসের ডিএসপি অলোকরঞ্জন মুন্সি। বিশেষ এই করিডোর হলে রোগী পরিষেবা ও অ্যাম্বুলেন্স চলাচলের ক্ষেত্রে আর যানজট পোহাতে হবে না। ফলে দ্রুত এক হাসপাতাল থেকে অন্য হাসপাতাল বা জেলার নানা প্রান্ত থেকে বারাসাত মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছানো সম্ভব হবে অতি দ্রুত।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Rudra Narayan Roy