দুর্ভোগ কাটেনি

Paschim Medinipur News: দুর্যোগ কমলেও দুর্ভোগ কাটেনি, এখনও ঘাটালে রাস্তায় জল! চলছে নৌকা

পশ্চিম মেদিনীপুর: বেশ কয়েকদিন ধরে রাজ্যজুড়ে বৃষ্টি হয়নি। স্বাভাবিকভাবে ধীরে ধীরে জল কমছে, বন্যা প্লাবিত ঘাটালে। কিছুটা স্বস্তি ফিরলেও দুর্ভোগ এখনও কাটছে না। রাস্তায়, বাড়ি ঘরে এখনও জল। মানুষের জীবন জীবিকা কিংবা এ প্রান্ত থেকে ও প্রান্ত যাওয়ার জন্য সাধারণ মানুষের ভরসা নৌকা। স্বাভাবিকভাবে দুর্যোগ কাটলেও দুর্ভোগ এখনও কাটেনি। এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন বহু এলাকা। বাড়ছে সাপের উপদ্রব।

ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল গত কয়েকদিনের বৃষ্টিতে। এছাড়াও বিভিন্ন জলাধার থেকে জল ছাড়ার কারণে ভয়ঙ্কর অবস্থা সৃষ্টি হয়েছিল ঘাটালে। রাস্তার উপরে কোথাও কোমর সমান, আবার কোথাও বুক সমান জল ছিল। তবে আবহাওয়ার উন্নতির সঙ্গে সঙ্গে জল কমছে নদীতে। প্রশাসন সূত্র অনুযায়ী, প্রতি ঘন্টায় ধীরে ধীরে জল নামতে শুরু করেছে বিভিন্ন নদীতে। স্বাভাবিকভাবে কিছুটা আশার আলো দেখছে সাধারণ মানুষ।

তবে এখনও পুরোপুরি বিপদমুক্ত নয় ঘাটালের মানুষ। জমা জলে বাড়ছে দুর্ভোগ। এখনও বেশ কিছু জায়গায় জমা রয়েছে জল। রাস্তার উপরে এখনও চলছে নৌকো। আগামী বেশ কয়েকদিন এই পরিস্থিতি থাকবে বলে মত স্থানীয়দের। তবে জমা জলে বাড়ছে সাপের উপদ্রব। বেশ কিছু প্লাবিত এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় সমস্যা সৃষ্টি হয়েছে। যদিও এ বিষয়ে তৎপর রয়েছে প্রশাসন।

আরও পড়ুনঃ  India vs Bangladesh: টেস্টে ফের শূন্য! লজ্জার নজির গড়লেন শুভমান গিল

ইতিমধ্যেই ঘাটালের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কথা বলেছেন প্রশাসনের আধিকারিকদের সঙ্গে। কথা বলেছেন সাধারণ মানুষের সঙ্গেও। স্বাভাবিকভাবে মানুষের যাতে কোনও অসুবিধা না হয় তার দিকে সজাগ দৃষ্টি রেখেছে প্রশাসন। তবে পুজোর আগে ভয়াবহ বন্যাতে নাজেহাল পরিস্থিতি সাধারণ মানুষের। দুর্যোগ কাটলেও দুর্ভোগ কবে মিটবে, সে প্রশ্ন এখন অজানা সকলের কাছে।

রঞ্জন চন্দ