ডিজে বক্স 

Durga Puja 2024: এবার পুজোয় বড় সিদ্ধান্ত! বন্ধ উৎসবে মেতে ওঠার অন্যতম প্রধান মাধ্যম! জানুন বিস্তারিত

মন্দিরবাজার: প্রতিবছর উৎসবের দিনগুলিতে ডিজে বক্স নিয়ে সমস্যা হয় রাজ্যের বিভিন্ন জায়গায়। এই ডিজে বক্স বন্ধ করা নিয়ে কড়াকড়িও করা হয় প্রশাসনের পক্ষ থেকে। সেজন্য এবার ডিজে বন্ধ করার সংকল্প নিল খোদ সাউন্ড সিস্টেম ব্যবসায়ীরা। দক্ষিণ ২৪ পরগনা সাউন্ড এন্ড লাইট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সংগঠনের সদস্যরা নিজেরাই এই ডিজে বক্স চালানোর বিরোধিতা করে একত্রিত হয়েছেন।

উৎসবের দিনগুলিতে মাইক কীভাবে চলবে সেই সংক্রান্ত একটি আলোচনাসভার আয়োজন করা হয়েছিল মন্দিরবাজার থানা প্রাঙ্গনে। সেখানে উপস্থিত ছিলেন মন্দিরবাজার থানার ভারপ্রাপ্ত আধিকারিক গৌতম সাহা। মন্দিরবাজার থানা প্রাঙ্গনে আয়োজিত আলোচনা সভাতে ওঠে ডিজে বক্সের প্রসঙ্গ‌। এই বক্স শব্দদূষণ করে বলেও মত সকলের। এ নিয়ে মন্দিরবাজার সাউন্ড এন্ড লাইট অ্যাসোসিয়েশনের সভাপতি সুখদেব মন্ডল জানিয়েছেন,”এই যে উদ্যোগে নেওয়া হয়েছে‌। তার প্রভাব পরবর্তীতে জেলার সর্বত্র পড়বে।”

আরও পড়ুন: IND vs BAN: দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে বড় বদল! পাল্টে যাবে একাদশ? মহাচমক দেবেন গম্ভীর!

এই কথার সঙ্গে একমত পোষণ করেছেন ওই সংগঠনের জেলা সম্পাদক অসিত রঞ্জন ঘোষ। তিনি জানিয়েছেন,”এটি একটি ভাল উদ্যোগ। ডিজে বক্স সাউন্ড সিস্টেম থেকে সরবরাহ করা না হলে তাহলে সাধারণ মানুষজন আর সেগুলি পাবেনা।” অন্যান্য জেলার সংগঠনগুলিও একই পথে হাঁটে কিনা সেটাই দেখার।

নবাব মল্লিক