মহিলা ঢাকি

Durga Puja 2024: মাথায় ঘটভরা আগুন, হাতে ঢাকের বোল…পুজোর আগে প্রস্তুতি তুঙ্গে মহিলা ঢাকিদের

রুদ্রনারায়ণ রায়, উত্তর ২৪ পরগনা: সামনেই শারদ উৎসব, সংসারের ঝক্কি সামলে ঢাকের বোলের পাশাপাশি মানুষকে নতুন ধরনের আনন্দ দিতেই প্রতি বছর নানা ধরনের চমক নিয়ে অশোকনগরের মহিলা ঢাকিরা হাজির হন পুজোর মণ্ডপগুলিতে। তবে এবার মানুষের দৃষ্টি টানতে ঢাকের তালের পাশাপাশি মাথায় আগুন জ্বালিয়ে বিশেষ ব্যালেন্সের দক্ষতা তুলে ধরতে দেখা যাবে এই ঢাকির দলকে। আর তাই এখন চলছে চূড়ান্ত পর্যায়ের তালিম।

প্রতিদিনই নিয়ম করে অনুশীলন করছেন অঞ্জনা, চম্পা, রীতারা। ঢাক কাঁধে, মাথায় কুলোর উপর বসানো ঘটে জ্বলছে আগুন। আর তা নিয়েই ঢাকের বোলে ঝড় তুলছেন এই মহিলা ঢাকির দল। শুধু তাই নয়, ঢাকের উপর দাঁড়িয়ে মহিলা ঢাকিদের এমন  খেলা দেখলে, চোখ ফেরাতে পারবেন না কেউই। সারা বছর সংসার সামলে পুজোর সময় তাঁরা রোজগারের আশায় পাড়ি দেন ভিন রাজ্য-সহ বিদেশেও।

তবে এ বছর আরজি কর কাণ্ডের প্রভাবে রাজ্য-সহ কলকাতা ও আশপাশের জেলাগুলিতে পুজোয় বায়নার ক্ষেত্রে অনেকাংশেই ক্ষতি হয়েছে বলেও জানালেন তাঁরা। তবে তাঁদের ঢাকের বোলেই যে আসবেন উমা। তাই সমস্ত প্রতিকূলতা পার হয়ে এখন অশোকনগর কয়াডাঙ্গা নট্টপাড়া এলাকার শিক্ষক সজল নন্দীর বাড়িতে প্রতিদিনই শোনা যাচ্ছে মহিলা ঢাকিদের ঢাকের আওয়াজ।

আরও পড়ুন : এই ৩ খাবার খেলেই দাঁতে ‘পোকা’, ক্যাভিটি! যন্ত্রণায় চলে যাবে ঘুম! তৃতীয় খাবারের নামটা জানলে চমকে যাবেন

অভাবের সংসারে হাল ধরার পাশাপাশি নিজেদের স্বনির্ভর করে তুলতেই মহিলা ঢাকিদের এই দল মুখিয়ে থাকেন পুজো আসার অপেক্ষায়। শিক্ষক সজল বাবুও এই মহিলাদের ঢাকিদের প্রশিক্ষণ দিতে নেন না কোন গুরুদক্ষিণা। উল্টে দলের মেয়েদের বাড়ি ফেরার টোটো ভাড়াও নিজেই দিয়েদেন পকেট থেকে। নাট্য পাড়ার সজল নন্দীর একটাই ইচ্ছে, মহিলারাও হোক স্বনির্ভর। তবে মহিলা ঢাকিদের সকলেই বর্তমান পরিস্থিতিতে মানুষকে আনন্দ দেওয়ার জন্য তাদের দক্ষতা প্রদর্শনের মাঝেই, চাইছেন আরজি কর কাণ্ডে নৃশংস ঘটনার বিচার ও দোষীদের শাস্তি।