ফুলিয়ায় উদ্বোধন বাংলার শাড়ির স্টল 

Nadia News: মাত্র ৩০০ টাকায় হ্যান্ডলুম শাড়ি কিনতে পারবেন সরকারি বাংলার শাড়ির স্টল থেকে, জানুন কোথায়

ফুলিয়া: পুজোর আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ভার্চুয়ালি উদ্বোধন করেছেন তিনটি বাংলার শাড়ির স্টল, তার মধ্যে একটি ফ্রাঞ্চাইজি স্টল পেয়েছে শান্তিপুরের ফুলিয়া।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের উদ্যোগে বাংলার ঐতিহ্যবাহী শাড়ি ও মহিলাদের বৈচিত্র পূর্ণ পোশাকের সম্ভারে সুসজ্জিত বাংলার শাড়ির দুটি নতুন শোরুম এবং একটি ফ্রাঞ্চাইজি শোরুমের উদ্বোধন হয়েছে। ভার্চুয়ালি এই শোরুমগুলি উদ্বোধন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

সেরকমই নদিয়ার ফুলিয়ায় উদ্বোধন হয়েছে বাংলার শাড়ির ফ্রাঞ্চাইজি শোরুমের। এই শোরুম বাঁ স্টলটির ফ্রাঞ্চাইজি পেয়েছেন ফুলিয়ার স্বনামধন্য তাঁত শিল্পী পদ্মশ্রী বীরেন কুমার বসাক।

রাজ্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বীরেন কুমার বসাক জানান, “বর্তমানে বাংলার হস্তচালিত তাঁতের অবস্থা খুবই খারাপ। দিনের পর দিন বিদেশি মেশিনের প্রভাব পড়ছে তাঁতের শাড়িতে। তাই হস্তচালিত তাঁতের বর্তমানে খুব খারাপ অবস্থা। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় যেভাবে বাংলার তাঁতের শাড়ির কথা ভাবছেন সেখানে এই রকম স্টল খুবই গুরুত্বপূর্ণ।”

বীরেন বাবু আরও জানান, “৩০০ টাকা থেকে হাতে তৈরিতাঁতের শাড়ি পাওয়া যাবে এই বাংলার শাড়ির স্টল থেকে, ১০০০০ টাকা পর্যন্ত শাড়ি রয়েছে সর্বোচ্চ। সবথেকে বড় কথা সব শাড়িই হাতে বোনা, বিদেশি মেশিন জাত শাড়ির কোনও জায়গা নেই এই স্টল গুলিতে। এই স্টল গুলি হওয়ার কারণে হয়েছে কর্মসংস্থানও। তবে এই শাড়ির স্টলে তন্তুজ এর ভূমিকা সব থেকে বেশি তন্তুজের মাধ্যমে সমস্ত শাড়ি আসবে এই সমস্ত স্টলে।”

যদিও ফুলিয়া তাঁত শাড়ির অন্যতম পীঠস্থান তাই বাংলার শাড়ি স্টল উদ্বোধন হতেই ক্রেতাদের ভিড় বেড়েছে স্টল গুলিতে। বীরেন বাবু জানানচ্ছেন রাজ্যের প্রতিটা জেলাতেই এই রকম স্টলের উদ্বোধন হবে। তবে স্টল গুলি নতুন তাই এক থেকে দেড় বছর স্টল গুলোতে অসুবিধে হতে পারে। তবে বিক্রি বাড়বে এই স্টল গুলির থেকে। পুজোর আগে এই রকম শাড়ির স্টল উদ্বোধন হওয়ায় খুশি শান্তিপুর তথা ফুলিয়াবাসী।

Mainak Debnath