তমলুক রাজবাড়ির বর্তমান সর্বজনীন পুজো

Durga Puja 2024: রাজবাড়িতে অতীতে আব্রুতে থাকা রানিমহলের দুর্গাপুজো এখন সর্বজনীন

সৈকত শী, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলার প্রাচীন রাজবাড়ি, তাম্রলিপ্ত রাজবাড়ি। এই রাজবাড়ির দুর্গাপুজো একসময় ছিল শুধুমাত্র রানিমহলের দুর্গাপুজো। সেখানে প্রবেশের অনুমতি ছিল না অন্যান্যদের। সেই দুর্গাপুজো বর্তমানে সর্বজনীন হয়েছে। রাজ্য তথা ভারতবর্ষের অন্যতম প্রাচীন রাজবাড়ি তমলুক রাজবাড়ি। পূর্ব মেদিনীপুর জেলা সদর শহর তাম্রলিপ্ত বা তমলুকের এই দুর্গাপুজো ঘিরে সাজো সাজো রব রাজবাড়ি জুড়ে। বৈদিক মন্ত্রোচ্চারণে বহু প্রাচীনপ্রথা মেনে ঐতিহাসিক এই রাজবাড়ির ঢাকের তালে উচ্ছ্বাসে প্রস্তুতিতে মেতে উঠেছে রাজবাড়ির সদস্য-সহ এলাকার মানুষ।

অতীতের রাজ ঐতিহ্য মেনে ঢাকে কাঠি পড়ে। একসময় তাম্রলিপ্ত রাজবাড়িবা তমলুক রাজবাড়ির এই দুর্গা পুজো ছিল একান্তই অন্দরমহলেরপুজো। সেই পুজোর আয়োজন করতেন তমলুক রাজবাড়ির রানিমা-সহ মহিলারা। ইতিহাস থেকে জানা যায় শুধুমাত্র রাজার আমন্ত্রণ থাকত অন্দরমহলের এই পুজোতে। এছাড়াও বাইরের কেউই প্রবেশ করতে পারত না অন্দরমহলের এই দুর্গাপুজোতে। শুধুমাত্র রাজা আমন্ত্রণ পেতেন পুজোতে। এছাড়া অন্য কোন পুরুষের প্রবেশ নিষেধ ছিল সেই পুজোয়। বর্তমানে তমলুক রাজবাড়ির দুর্গাপুজো হলেও সেই পুজো হয়ে উঠেছে সর্বজনীন। রাজবাড়ির পৃষ্ঠপোষকতায় আদি তাম্রলিপ্ত সার্বজনীন দুর্গাপুজো কমিটির উদ্যোগে প্রতিবছর পুজোর আয়োজন করা হয়।

খসে পড়েছে পলেস্তারা। হারিয়ে গিয়েছে সরগরম রাজসভা কিংবা নাচমহল। ভগ্নস্তুপের মাঝেই স্মৃতিচিহ্ন হিসেবে দাঁড়িয়ে কেবল জরাজীর্ণ লাল চুনসুড়কির দেওয়াল। তাও আবার সংস্কারের অভাবে সঙ্কটের মুখে! বহু প্রাচীন তাম্রলিপ্ত রাজবাড়ি কৌলীন্য হারালেও দুর্গাপুজোয় সেই সাবেকিয়ানা বজায় রাখতে মরিয়া প্রয়াস চালিয়ে যাচ্ছে নতুন প্রজন্ম। বর্তমান সর্বজনীন দুর্গাপুজোর মুখ্য উদ্যোক্তা তমলুক পুরসভার চেয়ারম্যান তথা তাম্রলিপ্ত রাজবাড়ির অন্যতম সদস্য দীপেন্দ্রনারায়ণ রায়। তিনি বলেন, “তমলুক রাজবাড়ির দুর্গাপুজো একসময়ে বাড়ির মহিলারাই আয়োজন করতেন। মাঝে তা বন্ধ হয়ে যায়। বিগত ১৬ বছর ধরে এলাকাবাসীদের নিয়ে সমস্ত রকম রীতি মেনেই এই দুর্গাপুজোর অনুষ্ঠান এখন সর্বজনীন রূপ নিয়েছে।”

আরও পড়ুন : মেথি ফোড়নে মটরডালের বড়া…করলার চাপড় ঘণ্ট থাকলে উঠে যাবে এক থালা ভাত! রইল সহজ রেসিপি

প্রসঙ্গত তমলুক শহরে দুর্গা পুজোর প্রাচীন ইতিহাস রাজবাড়ির সঙ্গেই জড়িত। সেই রাজবাড়ির পৃষ্ঠপোষকতায় নতুনভাবে আদি তাম্রলিপ্ত সার্বজনীন দুর্গোৎসব কমিটির উদ্যোগে প্রতিবছর দুর্গাপুজোর আয়োজন করা হয়। এই দুর্গাপুজোর বিগত কয়েক বছর উদ্বোধন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছরও এই দুর্গাপুজোর উদ্বোধন করতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তাই এখন থেকেই দুর্গাপুজো নিয়ে সাজো সাজো রব। একসময় রাজবাড়ির অন্দরমহল এর দুর্গাপুজো, বর্তমানে রাজ পরিবারের পাশাপাশি সাধারণ মানুষের পুজো হয়ে উঠেছে।