জিতা অষ্টমী পুরুলিয়া

Bangla Video: কেন পালিত হয় জিতা অষ্টমী? শুনুন কি বলছেন ব্রতীরা!

পুরুলিয়া : গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুজো গুলির মধ্যে অন্যতম জিতা অষ্টমী। এই জিতা অষ্টমীকে কেন্দ্র করে মেতে ওঠে গোটা জঙ্গলমহল। হিন্দু ধর্মাবলম্বী মানুষদের ব্রতগুলির মধ্যে একটি সধবা ব্রত এটি। হিন্দুঘরের মহিলারা সন্তানের আয়ুবৃদ্ধি ও মঙ্গল কামনায় এই ব্রত পালন করেন। এটি আশ্বিন মাসের কৃষ্ণাষ্টমী তিথিতে পালন করা হয়। এই ব্রত লোকভাষায় জিতা, জিতীয়া বা বড়ষষ্ঠী নামেও পরিচিত। এদিন গৃহের উঠানে বটগাছের ডাল, ধান, আখ গাছকে পুজোকরা হয় জীমূতবাহনের প্রতীকরূপে।

আরও পড়ুন: থিম ‘গ্রাম বাংলা’! প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করেই মণ্ডপসজ্জায় ব্যস্ত ক্লাব সদস্যরা

গলায় দেওয়া হয় শালুক ফুলের মালা। এটি আসলে ইন্দ্রের পুজা। তৈরি হয় শিয়াল-শকুনীর মূর্তি। বাংলার অতি প্রাচীন লোক উৎসব এই জিতা পরব। এ বিষয়ে এক ব্রতীজানান , জেলার প্রায় প্রতিটি ঘরে ঘরেই এই পুজো হয়। মূলত সন্তানের মঙ্গল কামনায় এই পুজো আমরা করে থাকি। সন্তানের আয় , উন্নতি , আয়ু বৃদ্ধির, সুস্থতার জন্য এই পুজো। ‌ বহু যুগ ধরে এই পুজো রীতি চলে আসছে।

এ বিষয়ে পূজারী বলেন , প্রতিবছর ভাদ্র অথবা আশ্বিন মাসে অষ্টমী তিথিতে এই জিতা অষ্টমী পুজো হয়। বাড়ির মহিলারা এই পুজো করে থাকেন। এই পুজোর মূল উদ্দেশ্য হল পরিবার ও সন্তান যাতে সুস্থ থাকে সেই কামনা করা। ‌

জেলা পুরুলিয়া সর্বত্র জিতা অষ্টমীর পুজো হতে দেখা যায়। অনেকেই এই জিতা অষ্টমীকে বাঙালির ছট পুজো বলে থাকেন। এই পুজোউপলক্ষে মেতে উঠেতে দেখা যায় ঝালদাবাসীকে।

শর্মিষ্ঠা ব্যানার্জি