শিল্পী রাজেশ দাস তৈরি করছেন পাটের তৈরি মা দুর্গা 

Durga Puja 2024: পাট শিল্পেই মা দুর্গার চিন্ময়ী রূপ ফুটে উঠছে, দেখুন

মুর্শিদাবাদ: মুর্শিদাবাদ জেলার প্রসিদ্ধ পাট শিল্প। আর সেই পাট শিল্পের মাধ্যমেই মা দুর্গায় চিন্ময়ী রূপ ফুটে উঠছে শিল্পী রাজেশ দাসের হাতে। প্রতি বছরই মা দুর্গার প্রতিমায় অভিনবত্ব ফুটিয়ে তোলেন শিল্পী রাজেশ দাস। এবার পাটের তৈরি বস্তা, দড়ি দিয়ে নিপুন দক্ষতায় মা দুর্গার প্রতিমা তৈরি করছেন তিনি। কাজ প্রায় শেষের দিকে। কান্দির এক পুজো কমিটির জন্য এই প্রতিমা তৈরি করছেন রাজেশ।

আরও পড়ুন: স্ট্রিট লাইট, জলের কল তো আগেই গেছে, এবার রাস্তার ম্যানহোলের ঢাকনাও বাদ দিলনা চোর!

বছর ঘুরে আবার চলে এল মা দুর্গা। হাতে গোনা আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। শেষ মুহুর্তের প্রস্তুতি তুঙ্গে প্রতিটি প্রতিমা শিল্পীদের। প্রতি বছরই মা দুর্গার প্রতিমায় অভিনবত্ব ফুটিয়ে তোলেন শিল্পী রাজেশ দাস। আর এবার মুর্শিদাবাদ জেলার অন্যতম প্রসিদ্ধ পাট শিল্পের মাধ্যমেই অপরূপ সুন্দর প্রতিমা তৈরি করছেন তিনি। সাড়ে তিনমাস সময় লেগেছে এই প্রতিমা তৈরিতে। কাজ প্রায় শেষের দিকে। কান্দির এক পুজো কমিটির জন্য এই প্রতিমা তৈরি করছেন রাজেশ। পাটের তৈরি বস্তা, দড়ি দিয়ে নিপুন দক্ষতায় মা দুর্গার প্রতিমা তৈরি করছেন তিনি। বর্তমানে প্রায় বিলুপ্তির পথে পাটশিল্প। তাই এই শিল্পকে মা দুর্গার মাধ্যমে ফুটিয়ে তুললেই এই বছর পাটের দুর্গা প্রতিমা তৈরি করেছেন বলে জানান তিনি। যাতে পাটচাষীরাও উৎসাহী হয়ে ওঠে।

একা হাতেই কাঠামো তৈরি থেকে দুর্গার মুখ, গয়না, বাহন ইত্যাদি তৈরির কাজ করেছেন তিনি। দেবী দুর্গাকে তৈরি করতে তাঁর সময় লেগেছে বেশ কিছুটা সময়। ছোট ছোট কাজগুলো খুব নিপুণভাবে করেছেন। এমন সুন্দর কাজ না দেখলে বিশ্বাস হবে না। মুর্শিদাবাদ জেলার পাটকে সঙ্গে নিয়েই এখন তাঁর জীবনধারা। কার্তিক, গণেশ, লক্ষ্মী, সরস্বতীর মূর্তিও গড়েছেন। সঙ্গে অবশ্যই তাঁদের বাহন। যেখানে পাট শিল্প কোণঠাসা হয়ে গিয়েছে সেখানে পাট শিল্পের হাত ধরে পথ চলার দিশা পেয়েছেন রাজেশ দাস।

কৌশিক অধিকারী