ইলিশ

Bangladesh Ilish: পদ্মার ইলিশ রাজ্যের বাজারে, কোন সাইজের মাছ কত দামে বিক্রি হল? জানুন

হাওড়া: অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে পদ্মার ইলিশ এসে পৌঁছল হাওড়ার মাছ বাজারে! পেট্রাপোল সীমান্ত পেরিয়ে হাওড়ার মাছ বাজারের টন টন পদ্মার ইলিশ। ইলিশ আসবে সেই খবর শুনেই এপার বাংলার মানুষ দারুণ উৎসাহিত। বাংলাদেশে সরকার বদলের পর পুজোর আগে এপার বাংলায় ইলিশ আশা অনিশ্চয়তা তৈরি হয়। তারপর বহু চর্চা, সবকিছু উপেক্ষা করে অবশেষে সেই দিন। হাওড়ার পাইকারি বাজারে মিলছে বাংলাদেশের ইলিশ।

বৃহস্পতিবার ট্রাক বোঝাই ইলিশের গাড়ি পেট্রোপোল সীমান্ত পার হতেই আরও উৎসাহ। শুক্রবার ভোর হতেই ক্রেতা বিক্রেতার ঢল হাওড়ার পাইকারি মাছ বাজারে। এতদিন, গুজরাট, মুম্বই, ওড়িশা এবং ডায়মন্ড হারবার এর ইলিশ বাজার মাতিয়ে ছিল। এবার পদ্মার ইলিশের অপেক্ষায় দিনগুন ছিলেন। শুক্রবার ভোর থেকেই বাজারের সমস্ত মাছকে ঝাঁপিয়ে ক্রেতাদের নজর পদ্মার ইলিশ। ভোর থেকে বাজার মাতিয়ে রাখল পদ্মার ইলিশ।

আরও পড়ুনঃ বিশ্ব পর্যটন দিবসে রেলের উপহার! ভিস্টাডোমের ‌যাত্রীরা পেলেন উপহার, দেখুন ছবিতে

প্রথম পর্যায়ে মাত্র ৪৫ থেকে ৫০ মেট্রিক টন ইলিশ এসে পৌঁছল হাওড়ার মাছ বাজারে। যা চাহিদার তুলনায় অনেকটাই কম বলেই মনে করছেন ব্যবসায়ীরা। চুক্তি অনুযায়ী একাধিক পর্যায়ে মাছ আমদানি হবে। শুরুতে যে দাম, পরবর্তীতে দাম কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। দারুন আগ্রহের সঙ্গে বিক্রি হতে দেখা গেল পদ্মার ইলিশ। এবার ৮০০ গ্রাম থেকে ১ কেজি সাইজের ইলিশ। দাম ১৪০০ থেকে ১৬০০ টাকা প্রতি কেজি দরে।

আরও পড়ুনঃ পুজোয় ঘুরে আসুন উত্তরের একেবারে অফবিট এই ৬ জায়গায়! বিশ্ব পর্যটন দিবসে রইল বেড়ানোর খুঁটিনাটি

এ প্রসঙ্গে সৈয়দ আনোয়ার মকসুদ, ফিস ইনপুট অ্যাসোসিয়েশন সেক্রেটারি জানান, অবশেষে বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ হাওড়ার মাছ বাজারে নিয়ে আসতে পারায় দারুণ আনন্দ লাগছে। দীর্ঘদিন এপার বাংলার মানুষের পদ্মার ইলিশ খাওয়ার ইচ্ছে ছিল, অবশেষে সেই ইচ্ছেপূরণ হবে।

রাকেশ মাইতি