তালের পদ

Alipurduar News: তালের বড়া,তালের ক্ষীর! মিড ডে মিলের মেনুতে তালের নানা পদ! খুশির হাওয়া পড়ুয়াদের

আলিপুরদুয়ার: মিড ডে মিলের খাবারে রয়েছে তালের তৈরি নানান মেনু। যা দেখে জিভে জল এল পড়ুয়াদের। আনন্দের সঙ্গে চেটেপুটে তালের বড়া,তালের ক্ষীর খেল হ‍্যামিল্টনগঞ্জের পড়ুয়ারা।

প্রতিবছরই বর্ষা শেষে তাল উৎসবের আয়োজন করে থাকে এই বিদ‍্যালয়। কালচিনি ব্লকের হ্যামিল্টনগঞ্জ নেতাজি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের উদ‍্যোগে পালিত হচ্ছে তাল উৎসব।এই বিশেষ উৎসব উপলক্ষে বিদ্যালয়ের মিড ডে মিলে দেখা গিয়েছে বিশেষ চমক।মেনুতে ছিল তালের বড়া, তালের ক্ষীর ও মালপোয়া।

আরও পড়ুন: আগামী তিনদিন…! ১৭ রাজ্যে ভারী-অতিভারী বৃষ্টি সতর্কতা! কী হতে চলেছে বাংলায়? আইএমডি-র বিরাট আপডেট!

মিড ডে মিলে এরূপ নতুন খাবার পেয়ে খুশি বিদ্যালয়ের সকল পড়ুয়ারাও। মিড ডে মিলের রাঁধুনীদের সকাল থেকে দেখা যায় তালের খোসা ছাঁড়িয়ে,তা ঘষে রস বের করতে।খাঁটনি প্রচুর হয়েছে।কিন্তু ছোট পড়ুয়াদের মুখে হাসি দেখে সমস্ত পরিশ্রম সার্থক বলে মনে হয় রাঁধুনীদের।আনন্দের সঙ্গে পড়ুয়া,শিক্ষক-শিক্ষিকা সকলে মিলে পালন করলেন তাল উৎসব।অত‍্যন্ত পরিচ্ছন্নতার সঙ্গে সব আয়োজন করা হয়।

আরও পড়ুন: অক্টোবর মাসে এত এত দিন ছুটি…! কবে কবে বন্ধ থাকবে স্কুল, কলেজ? দেখে নিন তারিখ-সহ ছুটির সম্পূর্ণ তালিকা

এই বিষয়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অঙ্কুর ঘোষ বলেন, “আমরা প্রতিবছরই এই সময়টা একটু অন্যভাবে পালন করি।এবারে তাল উৎসবের কথা মাথায় আসে।সেই বুঝে সব ব‍্যবস্থা করে রাখা হয়েছিল।পড়ুয়ারা অনেক আনন্দ পেয়েছে।\”

অনন্যা দে