১১২ ফুটের দুর্গাপুজো নিয়ে জারি জটিলতা! উঠল দেশপ্রিয় পার্কের সেই পুজোর কথা, আদৌ মিলবে অনুমতি?

112 feet Durga Idol: ১১২ ফুটের দুর্গাপুজো নিয়ে জারি জটিলতা! উঠল দেশপ্রিয় পার্কের সেই পুজোর কথা, আদৌ মিলবে অনুমতি?

নদিয়া: রানাঘাটে ১১২ ফুট দুর্গা পুজোর অনুমতি ফেরালেন নদিয়ার জেলাশাসক। তাঁকে সিদ্ধান্ত নিতে বলেছিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার জেলাশাসক জানান, বিদ্যুৎ দফতর, দমকল, পুলিশ, বিডিও এবং রানাঘাট এসডিও এই আবেদন বাতিল করেছে। অতএব, হাইকোর্টে ঝুলে রইল ১১২ ফুট প্রতিমা পুজোর ভাগ্য।

জেলাশাসকের সিদ্ধান্তের ওপর উদ্যোক্তাদের যুক্তি কী? উদ্যোক্তাদের অতিরিক্ত হলফনামায় জানাতে নির্দেশ বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের। সোমবার দুপুর ১২:৩০টায় পুজোর অনুমতি মামলার পরবর্তী শুনানি।

 আরও পড়ুন- MBBS পড়ার স্বপ্ন? কোন দেশ থেকে ডিগ্রি নিলে মাইনে হবে ২ কোটি টাকা? ভীষণ সহজ!

বিদ্যুৎ দফতর জানিয়েছে, ওই পুজো কমিটি প্রতি দিন ৩ কিলোওয়াট বিদ্যুৎ খরচের কথা জানিয়েছে। কিন্তু প্যান্ডেলের যে আয়তন হয়েছে তাতে প্রকৃতপক্ষে ২০-২৫ কিলোওয়াট বিদ্যুৎ প্রয়োজন। এত পরিমাণ বিদ্যুৎ দেওয়া সম্ভব নয় বলেই আপত্তি জানানো হয়েছে।

দমকল ও জরুরি বিভাগ জানিয়েছে, ২০২৩ সালের পুজো এবং জমির অনুমতিপত্র জমা করতে হবে। তা জমা করা হয়নি বলে আবেদন বাতিল হয়েছে।

আরও পড়ুন- ‘পুলিশ’ এসে গাড়িতে কী রেখে গেল…! ১০ লক্ষ টাকার ফ্যাঁসাদে ব্যক্তি… সাংঘাতিক!

রানাঘাট পুলিশ জেলার ধানতলা থানা জানিয়েছে, এত বড় দুর্গা হয়েছে যা দেখতে প্রচুর মানুষ ভিড় করতে পারেন। ফলে সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে চিন্তা রয়েছে।

এত বড় দুর্গা হওয়ায় কেবললাইন এবং বিদ্যুতের তারের সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। ১২ ফুট রাস্তার উপর প্যান্ডেল তৈরি করা হয়েছে। প্যান্ডেলের তুলনায় তা খুবই সংকীর্ণ। তা ছাড়া পুজোর পরে বিসর্জনের সময় এলাকা দিয়ে ওই প্রতিমা নিয়ে সম্ভব নয়। কলকাতার দেশপ্রিয় পার্কের ঘটনা মাথায় রেখে মানুষের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে আবেদন বাতিল করা হয়েছে।