সেপাই ঘোড়া 

Durga Puja 2024: প্রস্তুতি জোরকদমে! বর্ধমানের সেপাই ঘোড়ায় সেজে উঠবে কলকাতার পুজো প্যান্ডেল

বনোয়ারীলাল চৌধুরী, পূর্ব বর্ধমান: দুর্গাপুজোর আগে সেপাই ঘোড়া পাড়ি দেবে কলকাতা। জোরকদমে চলছে তারই প্রস্তুতি। দিন কয়েক পরেই দুর্গাপুজো। বাঙালির সবথেকে বড় উৎসব। জায়গায় জায়গায় এখন জোরকদমে চলছে মণ্ডপসজ্জার কাজ। দুর্গাপুজো উপলক্ষে প্রতি বছর নতুন বিষয় ভাবনা নিয়ে হাজির হয় পুজো উদ্যোক্তারা। বিভিন্ন থিমে সাজিয়ে তোলা হয় পুজো মণ্ডপ। তেমনই কলকাতার একটি পুজো মণ্ডপ সেজে উঠবে পূর্ব বর্ধমানের নতুনগ্রামের কাঠের পুতুল দিয়ে।

পূর্ব বর্ধমান জেলার কাটোয়া ২ ব্লকের অন্তর্গত এই গ্রামটি বিখ্যাত তার কাঠের পুতুলের জন্য। সারা বছর দেশ বিদেশের বিভিন্ন জায়গায় পাড়ি দেয় এখানকার শিল্পীদের হাতের কাজ। আর পুজোর আগে তাদের তৈরি জিনিস চলে যায় মণ্ডপসজ্জার জন্য। এবার কলকাতার একটি পুজোমণ্ডপ থেকে অর্ডার পেয়েছেন নতুন গ্রামের শিল্পী অমল ভাস্কর। তিনি জানিয়েছেন এই বার তিনি অর্ডার পেয়েছেন সেপাই ঘোড়া প্রস্তুত করার।

সেই মতো এখন জোরকদমে কাজ করছেন শিল্পী অমলবাবু। এই প্রসঙ্গে তিনি বলেন, “প্রত্যেক বছর আমার তৈরি শিল্পকর্ম পুজোর জন্য রাজ্যের বিভিন্ন জায়গায় যায়। এই গ্রামের শিল্পীদের শিল্পকর্ম দিয়ে রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় পুজো প্যান্ডেল সেজে ওঠে। এবছর কাঠের পেঁচা , দুর্গা-সহ আকর্ষণীয় হচ্ছে সেপাই ঘোড়া। যা পাড়ি দেবে কলকাতা। এবছর সব মিলিয়ে আমার পুজোর জন্য দুই থেকে তিন লক্ষ টাকার অর্ডার এসেছে। আমার তৈরি শিল্পকর্ম দিয়ে কলকাতার পুজোমণ্ডপ সেজে উঠবে এটা খুবই আনন্দের বিষয়।”

আরও পড়ুন : ডায়াবেটিসে কি ভাত খাওয়া যায়? ভাত খেলেই বাড়বে ব্লাড সুগার? কতটা ভাত খেলে বাড়বে না? জানুন

তিনি জানিয়েছেন, আজ প্রায় কয়েক দশক এই কাঠের কাজের সঙ্গে যুক্ত আছেন তিনি। তবে, বিগত বছর দশেক ধরে পুজোর আগে এই ধরনের অর্ডারের চল বৃদ্ধি পেয়েছে। পুজো প্যান্ডেল সাজিয়ে তুলতে নতুনগ্রামের কাঠের পুতুলের কদর বেড়েছে। সেপাই ঘোড়ার পুতুল ছাড়াও, নতুনগ্রামের বিখ্যাত রাজা রানি, লক্ষ্মীপেঁচাও তৈরি করছেন তিনি। দিন কয়েকের মধ্যেই এই সব জিনিস পাড়ি দেবে কলকাতার উদ্দেশে।আর তার পর পুজোর দিন গুলিতে সংশ্লিষ্ট পুজো মণ্ডপে আসা দর্শনার্থীদের সামনে ফুটে উঠবে পূর্ব বর্ধমানের এই গ্রামের শিল্পকর্ম।