মৃত নাসরুল্লাহ! ইজরায়েলের সঙ্গে সংঘাতের মধ্যেই হিজবুল্লাহর দায়িত্বে এবার হাশেম সফিউদ্দিন

Israel-Hezbollah War: মৃত নাসরুল্লাহ! ইজরায়েলের সঙ্গে সংঘাতের মধ্যেই হিজবুল্লাহর দায়িত্বে এবার হাশেম সফিউদ্দিন

বেইরুট: ইজরায়েলি এয়ার স্ট্রাইকে মৃত্যু হয়েছে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর। তাঁর জায়গায় এবার দায়িত্ব নিতে চলেছেন হাশেম সফিউদ্দিন। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এমনটাই খবর। উল্লেখ্য, হাশেম সফিউদ্দিন নাসরুল্লাহর খুড়তুতো ভাই।

৩২ বছর টানা ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান ছিলেন হাসান নাসরুল্লাহ। জানা গিয়েছে, ইজরায়েলের সঙ্গে সংঘর্ষ শুরু হতেই বেইরুটের একটি আবাসনের ভূগর্ভস্থ বাঙ্কারে লুকিয়ে পড়েছিলেন তিনি। গত শুক্রবার সেখানেই এয়ার স্ট্রাইক করে ইজরায়েল। মৃত্যু হয় নাসরাল্লার। যা গত কয়েক দশকে হিজবুল্লাহর জন্য সবচেয়ে বড় ধাক্কা।

আরও পড়ুন: দেখলেই নাক সিঁটকান! এই সবজি খেয়েই ৮৮ তেও ফিট ধর্মেন্দ্র, দামও একেবারে কম, নাম জানলে অবাক হবেন

নাসারুল্লাহ জীবিত থাকাকালীন হিজবুল্লাহর রাজনৈতিক কর্মকাণ্ডের তত্ত্বাবধায়ক ছিলেন তাঁর খুড়তুতো ভাই হাসেশ সফিউদ্দিন। পাশাপাশি তিনি ছিলেন জিহাদ কাউন্সিলের সদস্য। অর্থাৎ সামরিক অভিযানের দায়িত্বও ছিল তাঁর কাঁধে। এখনও এই পদেই রয়েছেন তিনি।

টাইমস অফ ইজরায়েলের প্রতিবেদন অনুযায়ী, ১৯৯০ সাল থেকেই সফিউদ্দিনকে নেতৃত্বের জন্য তৈরি করছে হিজবুল্লাহ। ২০১৭ সালে তাঁকে “সন্ত্রাসবাদী” তকমা দিয়েছিল আমেরিকা। ইজরায়েলের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্যের জন্য বারবার সংবাদ শিরোনামে থেকেছেন তিনি।

আরও পড়ুন: নিজের কানেই পাবেন হার্ট অ‍্যাটাকের খবর! চিনে নিন সঙ্কেত, হৃদরোগকে রুখে দিন ‘হামলার’ আগেই

চলতি বছরের শুরুতে হিজবুল্লাহর এক কমান্ডারের মৃত্যুর পর ইজরায়েলকে হুঁশিয়ারি দিয়ে সফিউদ্দিন বলেছিলেন, “শোকের জন্য প্রস্তুত হও।’’ প্যালেস্তাইনের পক্ষেও বারবার সরব হয়েছেন তিনি। সম্প্রতি একটি সমাবেশে প্যালেস্তাইনের যোদ্ধাদের উদ্দেশ্যে সফিউদ্দিন বলেছিলেন, “আমাদের ইতিহাস, আমাদের বন্দুক এবং আমাদের রকেট আপনাদের সঙ্গে আছে।’’

ইজরায়েলি এয়ার স্ট্রাইকে সফিউদ্দিনও মারা গিয়েছেন বলে প্রথমে খবর ছড়িয়েছিল। পরে জানা যায়, তিনি বেঁচে গিয়েছেন। হিজবুল্লাহও সফিউদ্দিনের অক্ষত থাকার খবর ফলাও করে প্রকাশ করে। যাইহোক, সফিউদ্দিনকে নাসারুল্লাহর মতোই দেখতে। দুজনেই একই পরিবারের সন্তান। এই দুটি কারণের জন্যই সফিউদ্দিনকে হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরী বলে ধরা হচ্ছে।

হিজবুল্লাহর এখন টালমাটাল পরিস্থিতি। শীর্ষ কমান্ডারদের প্রায় প্রত্যেকেই নিহত। এয়ার স্ট্রাইকে মৃত্যু হয়েছে গোষ্ঠী প্রধানের। শুধু তাই নয়, জঙ্গি গোষ্ঠীকে সমূলে উপড়ে ফেলার প্রতিজ্ঞা করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। মিসাইল হামলা ক্রমশ বাড়ছে। সংঘাত যে কোনও সময় নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে মনে করছেন আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকরা।