কিচেন গার্ডেন 

Kitchen Gardening Tips: বারো মাস ফল-সবজিতে ভরে থাকবে সাধের কিচেন গার্ডেন! শুধু মেনে চলুন এই ম্যাজিক ট্রিকস…

শিলিগুড়ি : বাড়ির ছাদে বা বারান্দায় একটা ছোট্ট বাগান থাকুক, এরকম তো অনেকেই চান। অনেকেই টুকটাক মরশুমের ফুল, বাহারি পাতার গাছ লাগান। এখন আবার অরগ্যানিক সবজি খাওয়ার হিড়িকে বাড়ির ছাদে বা বারান্দায় লাগিয়ে ফেলেন নানা সবজির গাছ।

অর্থাৎ ইদানিং কিচেন গার্ডেন তৈরি করতে অনেকেই কোমর বেঁধে লেগে পড়েছেন। বিশ্ববিদ্যালয়ের কোফাম বিভাগের প্রশিক্ষক অমরেন্দ্র পান্ডে বলেন, ‘ কিচেন গার্ডেনিং করে যেমন মহিলারা স্বনির্ভর হতে পারেন আবার অর্গানিক খাবারও খেতে পারেন। তবে দুম করে যেকোনও জায়গাতেই কিচেন গার্ডেন তৈরি করবেন না। এর জন্য রয়েছে কিছু নিয়মও।

আরও পড়ুন-     শয্যাদৃশ্যে ঝড়, একাধিক পুরুষের সঙ্গে…! ১৩৬ কোটির মালকিন এই সাহসী নায়িকা, তবুও কেন ভাড়া বাড়িতে থাকেন, চিনতে পারলেন?

এমন জায়গায় কিচেন গার্ডেন তৈরি করুন, যেখানে পর্যাপ্ত পরিমাণে রোদ আসে। কারণ, কিচেন গার্ডেনের ক্ষেত্রে রোদ অত্যন্ত জরুরী । যেখানে কিচেন গার্ডেন তৈরি করছেন সেখানে জল দেওয়ার ও নিকাশি ব্যবস্থা যেন সঠিক থাকে। না হলে গাছগুলো বাঁচানো যাবে না। কিচেন গার্ডেনের ক্ষেত্রে মাটি ও সার অত্যন্ত জরুরি। মাটি তৈরির সময়ই খেয়াল রাখতে হবে সার ও মাটির সঠিক অনুপাত। নিম খোল, হাড়গুঁড়ো, মিশ্র জৈব সার মিশিয়ে মাটি তৈরি করতে হবে। মাঝে মাঝে মাটি খুঁড়ে দিতে হবে, যাতে মাটিতে বাতাস চলাচল করতে পারে। টব বাছার বিষয়টিও খেয়াল রাখুন। কারণ, সব সবজির জন্য কিন্তু একই মাপের টব একেবারেই চলবে না। চার থেকে পাঁচ ইঞ্চির টবে ধনে পাতা, পুদিনা পাতা এই ধরনের গাছ হয়।

আরও পড়ুন-     শয্যাদৃশ্যে ঝড়, একাধিক পুরুষের সঙ্গে…! ১৩৬ কোটির মালকিন এই সাহসী নায়িকা, তবুও কেন ভাড়া বাড়িতে থাকেন, চিনতে পারলেন?

এখন আবার টম্যাটো, বেগুন, লঙ্কা, ক্যাপসিকাম, লেবু, পার্সলে লাগানো যায়। কম জায়গা থাকলে একটি বড় ধরনের পাত্রে একাধিক গাছ লাগানো যায়। বেগুন গাছ ও বিন গাছ, টমেটো গাছ ও পেঁয়াজ গাছ, গাজর আর স্কোয়াস এক সঙ্গে লাগাতে পারেন। ইদানিং চিনা মাটির, ফাইবার বা প্লাস্টিকের টবে খুব চল দেখা যায়। সেগুলোও ব্যবহার করতে পারেন। তবে মাথায় রাখুন কিচেন গার্ডেনের ক্ষেত্রে কীটনাশক ব্যবহার করা একেবারেই উচিত নয়। বরং, নজরে রাখুন গাছগুলোতে যেন পোকা-মাকড় না হয়। বিশেষভাবে জানতে নার্সারিতে গিয়ে আলোচনা করে নেওয়া যেতে পারে কিংবা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কোফাম বিভাগে একটা ছোট কোর্স করে নিতে পারেন।

অনির্বাণ রায়