ষষ্ঠ শ্রেণির শোভন মাঝি বানিয়েছে কাগজের দুর্গা

Durga Puja 2024: রঙিন কাগজ কেটে তার উপর নকশা! ১ ফুটের দুর্গা মুর্তি বানিয়ে তাক লাগাল এই খুদে

হাওড়া: দুর্গা প্রতিমা বানিয়ে সারা ফেলেছে ছোট্ট শোভন! বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। পুজো মানে ৮ থেকে ৮০ বয়সের মানুষের মনে খুশির জোয়ার। এই পুজোর উৎসবকে সামনে রেখে ক্ষুদে শিল্পীর অসামান্য সৃষ্টি। পুজো উপলক্ষে, একদিকে মন্ডপ সেজে উঠছে অন্যদিকে শিল্পালয়ে প্রতিমা তৈরিতে চরম ব্যস্ততা। পুজোর গন্ধে মাতোয়ারা এ বাংলার মানুষ। এ সময় ছোট্ট প্রতিমা তৈরি করে জেলার মানুষকে তাক লাগিয়েছে ষষ্ঠ শ্রেণীর শোভন। এক ফুট উচ্চতার এই দুর্গা মূর্তির সঙ্গে রয়েছে লক্ষ্মী-সরস্বতী গণেশ কার্তিক। বিভিন্ন রঙের কাগজ কাটিং তার উপর রংয়ের নকশা। সহজে বোঝার উপায় নেই এই মূর্তি আসলে কাগজের তৈরি।

আরও পড়ুন: আরগোড়ী সেজোরায়ের বাগানে মণ্ডপে থিম ‘শক্তিদায়িনী ‘

পরিবার সূত্রে জানা যায়, ছোটবেলা থেকেই হাতের কাজের প্রতি অগাধ মনোযোগ শোভনের। বর্তমান সময়ে স্মার্টফোনের প্রতি শিশুদের সর্বাধিক আগ্রহ দেখা গেলেও, তাদের থেকে ব্যতিক্রম শোভন। লেখাপড়ার অবসর সময় মানে কাগজ রং পেন্সিল নিয়ে বসে পড়া। মাটি বা অন্যকিছু উপকরণ নয়। সুদর্শন ক্ষুদ্র দুর্গা প্রতিমা তৈরি হয়েছে কাগজ ও রঙের সাহায্যে। শুধুমাত্র কাগজকে সম্বল করে এক ফুটের দুর্গা প্রতিমা। হাওড়া বাগনানের টেঁপুর গ্রামের ষষ্ঠ শ্রেণীর ছাত্র শোভন মাঝি। জানা গিয়েছে বাবা স্বপন মাঝি পেশায় সোনার কারিগর। মা শ্রাবণী মাঝি গৃহবধূ।

আরও পড়ুন: যেন অবিকল বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র! দোকানে বসেই মহিষাসুরমর্দিনী পাঠ জুতো বিক্রেতার

ছোট্ট শোভনের এই কৃতিত্বে, পাড়া-প্রতিবেশী আত্মীয়-স্বজন সকলেই বেশ আনন্দিত। এই কাজে শুরু থেকে পরিবারের উৎসাহ-তো ছিলই। প্রায় ৭-৮ দিনের প্রচেষ্টায় শোভন তৈরি করে ফেলেছে এক ফুট উচ্চতার মন ভোলানো দুর্গা প্রতিমা। রংবেরঙের কাগজ কাটিং তাতে আঠা দিয়ে জোর দেওয়া। সেই কাগজের উপর রঙ দিয়ে তুলির টান। তাতেই ফুটে উঠেছে দেবী দুর্গা। এ প্রসঙ্গে শোভনের মা শ্রাবণী মাঝি জানান, লেখাপড়ার অবসর সময়ে কাগজ রং পেন্সিল নিয়েই অধিকাংশ সময় কাটে। এবার এই দুর্গা প্রতিমায় গড়ায় দারুন আনন্দিত সকলে।

রাকেশ মাইতি