বন্যার পর নতুন করে চন্দ্রমল্লিকা চাষের প্রস্তুতি

East Medinipur News: ফুলের উপত্যকায় এবার ফুল ফুটবে দেরিতে! চাহিদা থাকলেও অমিল থাকবে প্রয়োজনে

পাঁশকুড়া : পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া ফুল চাষের জন্য বিখ্যাত। সারা বছরই পাঁশকুড়ায় বিভিন্ন ধরনের ফুল চাষ হয়। তবে পাঁশকুড়া বর্তমানে চন্দ্রমল্লিকা ফুল চাষের জন্য বিখ্যাত হয়েছে। শেষ কয়েক বছর পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া ব্লকের ক্ষীরাই শীতের সময় ফুলের উপত্যকা হিসেবে খ্যাতি লাভ করেছে। বহু ফুল প্রেমী পর্যটক এই সময় ক্ষীরাইয়ে ফুলের শোভা দেখতে আসেন। কিন্তু চলতি বছর বন্যার কারণে ফুল চাষে ক্ষতি। ফুল ফুটবে দেরিতে। বন্যায় ফুল চাষিরা চূড়ান্ত আশঙ্কার মুখে দাঁড়িয়েছে।

পাঁশকুড়ায় চন্দ্রমল্লিকা চাষ লাভজনক হওয়ায় ফুল চাষিরা চন্দ্রমল্লিকা চাষ করেন। দিল্লি, মুম্বাই, মহারাষ্ট্র, পুনে, আমেদাবাদ সহ ভারতের বিভিন্ন প্রান্তের বাজারে চন্দ্রমল্লিকার ব্যাপক চাহিদা। আর এই চাহিদা মেটায় পাঁশকুড়ার চন্দ্রমল্লিকা। পাঁশকুড়ার ফুল চাষিরা ধাপে ধাপে চন্দ্রমল্লিকা চাষ করেন। প্রতিবছর শ্রাবণ মাসের শেষ থেকেই শুরু হয় চন্দ্রমল্লিকা চাষ। অগ্রহায়ণ মাসের থেকে পাওয়া যায় ফুল। এবারও শ্রাবণ মাসের শেষ থেকে ফুল চাষ শুরু হয়েছিল। কিন্তু ঠিক তার একমাস পর বন্যার জলে ডুবে যায় চন্দ্রমল্লিকা চাষের জমি। ক্ষতিগ্রস্ত হয়েছে চাষিরা।

আরও পড়ুন : ভিন রাজ্যের বাজবে বাংলার ঢাক, প্রস্তুত ঢাকিরা

চন্দ্রমল্লিকা চাষ করা এক ফুল চাষি জানান, অগ্রহায়ণ মাস থেকে মরশুমের শুরু। মরশুমের শুরু থেকে ফুলের উৎপাদনের জন্য শ্রাবণ মাসের শেষ থেকে চন্দ্রমল্লিকা চাষ শুরু হয়। এবারও তার অন্যথা হয়নি। শুরু হয়েছিল চন্দ্রমল্লিকা চাষ শ্রাবণের শেষেই। কিন্তু ভাদ্রের শেষে অতিবৃষ্টি ও ব্যারেজ থেকে জল ছাড়া এই কংসাবতী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয় পাঁশকুড়া। জলে ডুবে যায় চন্দ্রমল্লিকার ক্ষেত। ফলে নষ্ট হয়েছে চন্দ্রমল্লিকা ফুল চাষ। জল সরে যেতে আবারও নতুন করে ফুল চাষ শুরু হচ্ছে। কিন্তু মরশুমের প্রথমে ফুল পাওয়া যাবে না। ফলে দাম পাওয়া যাবে না।

আরও পড়ুন : মহালয়া এলেই কদর বাড়ে রেডিওর!

পাঁশকুড়ায় চন্দ্রমল্লিকা ফুল ফুটলেই, খুশি ফুটে ওঠে ফুল চাষিদের ঘরে ঘরে। এবার বন্যার কারণে চিন্তিত চাষিরা। চন্দ্রমল্লিকা ফুল ফুটবে দেরিতে। ফলে ভাল দাম পাওয়া যাবে না। চাষিদের কথায় জানা যায়, মরশুমের শুরুতে যেমন ফুলের যোগান থাকবে না, তেমনি পরে একসঙ্গে অধিক উৎপাদন ফুলের দাম কমবে।মাঠ ভর্তি ফুলের শোভা দেখতে শীতের সময় বহু ফুল প্রেমী পর্যটক পাঁশকুড়ায় আসেন। তবে এবার ফুলের উপত্যকায় ফুল ফুটবে অনেকটাই দেরিতে!

সৈকত শী