নদীর বাঁধ ভেঙে প্লাবিত জেলার বিস্তীর্ণ এলাকা 

South Dinajpur News: লাগাতার বৃষ্টির জেরে ফুলেফেঁপে উঠেছে পুনর্ভবা! বাঁধ ভাঙতেই জলমগ্ন বিস্তীর্ণ এলাকা

দক্ষিণ দিনাজপুর : বিগত কয়েকদিন যাবৎ ভারী বর্ষণের ফলে বিপত্তি দেখা দিয়েছে জেলাজুড়ে। পুনর্ভবা নদীর বাঁধ ভেঙে প্লাবিত গঙ্গারামপুর ব্লকের নন্দনপুর ও তপন ব্লকের রামপাড়া চেঁচড়া গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা। পুনর্ভবা নদীর জলস্তর বৃদ্ধি পাওয়ায় বিস্তীর্ণ এলাকায় জলমগ্ন হওয়ার ফলে এলাকার চাষবাসের ক্ষেত্রে ক্ষতি হওয়ার পাশাপাশি গ্রামের সাধারণ মানুষরা ব্যাপক সমস্যায় পড়েছে।

কয়েকদিন যাবৎ লাগাতার বৃষ্টির জেরে ফুলে-ফেঁপে উঠেছে পুনর্ভবা নদী। বর্তমানে বিপদসীমার উপর দিয়ে বইছে পুনর্ভবা নদীর জল। এর মধ্যেই নন্দনপুর গ্রাম পঞ্চায়েতের যাদববাটী এলাকায় পুনর্ভবা নদীর বাঁধ ভেঙে যায়। ঘটনায় প্লাবিত হয় বিস্তীর্ণ এলাকা। ডুবে যায় মাঠের ফসল।

আরও পড়ুন: অবিরাম বৃষ্টির জেরে জলময় হাসপাতাল, বিপাকে রোগীসহ তাদের পরিবার

প্রসঙ্গত, নন্দনপুর গ্রাম পঞ্চায়েতের যাদববাটী এলাকায় পুনর্ভবা নদীর বাঁধ ভেঙে যায়। যার ফলে প্লাবিত হয় নন্দনপুর অঞ্চলের সুতইল, বাসোর, সুড়সুড়ি, আমতলীঘাট, গোনাহর সহ বিস্তীর্ণ এলাকা। পাশাপাশি বাঁধ ভেঙে যাওয়ার ফলে বিস্তীর্ণ এলাকার ফসল ইতিমধ্যেই তলিয়ে যায়। এদিকে ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় গঙ্গারামপুর ব্লকের বিডিও অর্পিতা ঘোষাল সহ পুলিশ প্রশাসনের আধিকারিকরা। এদিকে বাঁধ ভাঙার ঘটনা সামনে আসতেই প্রশাসনকেই দায়ী করেছেন স্থানীয় বাসিন্দারা। নদীর জল বাড়লেই রীতিমতো আতঙ্কের পরিবেশ তৈরি হয়, এমনকি অন্যান্য এলাকা থেকে এই কয়েকটি গ্রাম একেবারে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

আরও পড়ুন: মেথি ফোড়নে মটরডালের বড়া…করলার চাপড় ঘণ্ট থাকলে উঠে যাবে এক থালা ভাত! রইল সহজ রেসিপি

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, “সঠিক সময়ে বাঁধ মেরামতি না হবার কারণে প্রতিবছর দুর্ভোগে পড়তে হচ্ছে ওই এলাকার মানুষজনকে। প্রতিবছর বর্ষার সময় বাঁধ ভেঙে জল ঢোকে এবং বেশিরভাগ পরিবারকে বাড়ি ছেড়ে চলে যেতে হয় নিরাপদ আশ্রয়ে। এই সমস্যার সমাধানে আশ্বাস মিলেছে বারংবার, কিন্তু কখনোই কোনও ব্যবস্থা নেয়নি প্রশাসন।” যদিও বন্যা মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন নন্দনপুর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান মহাদেব বর্মন।

এদিকে নদীর এমন জলস্তর বৃদ্ধির ফলে জলে ডুবে যেতে থাকে এলাকার কৃষিজ ফসল। আর যাকে ঘিরে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকেরা। নদীর জলস্তর যেভাবে বাড়ছে এভাবে যদি বাড়তে থাকে তাহলে আরও বহু এলাকা প্লাবিত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পুনর্ভবা নদীর ধার দিয়ে বাঁধ নির্মাণ না করার ফলে প্রতিবছরই বিস্তীর্ণ এলাকার মানুষদের বন্যার সম্মুখীন হতে হচ্ছে বলে জানা যায়।

সুস্মিতা গোস্বামী