নারকেলের মা দুর্গা

Durga Puja 2024: নারকেল দিয়ে তৈরি দুর্গা মূর্তি! রয়েছে নারী সুরক্ষার বার্তা, এবার পুজোয় অভাবনীয় সৃষ্টি

বাঁকুড়া: নাড়ু তৈরি করার জন্য আনা হয়েছিল দুটি নারকেল। কিন্তু বাঁকুড়ার এক সৃজনশীল গৃহবধূর মাথায় চলছিল শৈল্পিক চিন্তাভাবনা। যেমন ভাবা তেমন কাজ, নারকেল ভেঙে নারকেলের খোলা এবং নারকেলের ছোবড়া ব্যবহার করে তৈরি করলেন মা দুর্গাকে। এই মূর্তি যেন কথা বলছে।

প্রায় এক পক্ষ ধরে, রাত জেগে পেশায় মেকআপ আর্টিস্ট বাঁকুড়া শহরে স্কুলডাঙ্গার বাসিন্দা চৈতালি বিশ্বাস তৈরি করেছেন এই মূর্তিটি। মূর্তির মাধ্যমে ফুটে উঠেছে নারী সুরক্ষার বার্তা। মহালয়ার ঠিক আগের দিন, সম্পূর্ণ হয়েছে কাজ। দুর্গা মূর্তি চোখ ফেটে ঝরে পড়ছে ক্রোধের আগুন। পুরোটাই ব্যক্ত করছে বর্তমান পরিস্থিতিতে নারী সুরক্ষা। এমনটাই জানিয়েছেন চৈতালি বিশ্বাস।

পেশায় মেকআপ আর্টিস্ট কিন্তু নেশায় সৃজনশীল চৈতালি। দীর্ঘদিন ধরে বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে ঘরোয়া জিনিস ব্যবহার করে তৈরি করে আসছেন বিভিন্ন দেবদেবীর মূর্তি। যেমন আলু দিয়ে মা তারা, বেগুন দিয়ে শিব, লাউ দিয়ে মা দুর্গা এবং অবশেষে নারকেল দিয়ে দেবী দুর্গাও বানিয়ে ফেললেন তিনি। চৈতালি এই কর্মকাণ্ডে খুশি তার পরিবারের সদস্যরা। স্বামী উদয়নারায়ণ বিশ্বাস বলেছেন,”শুধুমাত্র শিল্পচর্চা নয়! যথেষ্ট যত্নশীল হয়ে ব্যবসা এবং বাড়ি দুই সামলায় চৈতালি।”

আরও পড়ুনঃ Ravichandran Ashwin: বিশ্বের প্রথম বোলার হিসেবে ইতিহাস তৈরি করলেন রবিচন্দ্রন অশ্বিন, গর্বিত করলেন দেশকে

মহালয়ার প্রাক মুহুর্তে, পুজোর আনন্দ স্পষ্ট বাঁকুড়া জেলা জুড়ে। পাড়ার মোড়, চায়ের দোকান কিংবা ঘরে ঘরে এখন শুধু পুজোর আলোচনা ও প্রস্তুতি। সেই আনন্দ ধরে রাখতেই প্রতি বছরের মত এবছরও তাক লাগানো মায়ের নারকেল দিয়ে মূর্তি বানালেন চৈতালী বিশ্বাস।

নীলাঞ্জন ব্যানার্জী