রাস্তার অবস্থা

West Medinipur News: ঘাটালের রাস্তার এ কী অবস্থা! যাতায়াত তো দুরস্ত, দেখলে আঁতকে উঠবেন

পশ্চিম মেদিনীপুর: এটা রাস্তা, নাকি অন্য কিছু। চেনা বা বোঝার উপায় নেই। বন্যার জল নামতে কঙ্কালসার চেহারা বেরিয়ে এল রাজ্য সড়কের। বন্ধ যান চলাচল। বন্যা পরিস্থিতির পর নাজেহাল সাধারণ মানুষ। একদিকে বন্যার জলে প্লাবিত ঘাটাল মহকুমার বিস্তীর্ণ এলাকা। অন্যদিকে রাস্তার উপর থেকে বন্যার জল নামতেই ভয়াবহতা দেখে হতবাক সাধারণ মানুষ। কীভাবে এই রাস্তা দিয়ে চলাফেরা করবেন তারা, বুঝতে পারছেন না কেউই। নিত্যদিন থাকছে জীবনের ঝুঁকি।

বেশ কয়েক বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল ঘাটাল মহকুমার বিস্তীর্ণ এলাকা জুড়ে। এখনও অনেক জায়গায় জলমগ্ন পরিস্থিতি রয়েছে। তবে বন্যা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর বেরিয়ে এল রাস্তার কঙ্কালসার চেহারা। যে রাস্তা সারাক্ষণই ব্যস্ত থাকত, সেই গুরুত্বপূর্ণ রাজ্য সড়কে যান চলাচল এখন ব্যাহত। বাইক কিংবা সাইকেল নিয়ে যাতায়াতও এখন ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। দ্রুত সমস্যা সমাধান চাইছেন সাধারণ মানুষ।

পশ্চিম মেদিনীপুর জেলার বানভাসি ঘাটালের এমন চিত্র মনসুকা এলাকায়। মনসুকা থেকে খড়ার যাওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ রাজ্য সড়কের প্রায় ৭ কিলোমিটার জুড়ে রাস্তার বীভৎস পরিস্থিতি দেখলে চমকে উঠতে হয়। বন্যার জলে কোথাও রাস্তার অনেকাংশ ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে, কোথাও আবার রাস্তার মধ্যেই তৈরি হয়েছে বিশাল গর্ত। কোথাও পিচ উঠে গিয়ে বেরিয়ে এসেছে মাটি। স্থানীয়দের অভিযোগ, মনসুকা এলাকায় ঝুমি নদীর উপর নির্মীয়মান ব্রিজের কাজ ঢিমেতালে চলার কারণে নির্মীয়মান ব্রিজে কচুরিপানা, জঞ্জাল আটকে, অন্য দিক দিয়ে বন্যার জলের স্রোত হওয়ার কারণে এই ঘটনা। স্বাভাবিকভাবে রাস্তার এই চিত্র ভয় ধরাচ্ছে সাধারণ মানুষকে।

আরও পড়ুনঃ Team India: রয়েছেন আইসিসির সেরা তালিকায়! অনেকের মতে আগামীর অধিনায়ক! সেই বাদ পড়ল ভারতীয় দল থেকে

সামনেই পুজো এমনিতেই বানভাসি ঘাটালে পুজো কার্যত ম্লান। তবে পুজোর মরশুমে রাস্তার বিভীষিকাময় চিত্র। দ্রুত মেরামতি চাইছেন সাধারণ মানুষ। পুজোর আগে সাধারণ মানুষের যাতে কোনও অসুবিধা না হয় তার দিকে সদা সচেষ্ট প্রশাসন। তবে কবে রাস্তা মেরামতি হয় তার দিকে তাকিয়ে প্রত্যেকে।

রঞ্জন চন্দ