এক টাকার পাঠশালা

South 24 Parganas News: ভাবনাতীত! ‘এক টাকার পাঠশালা’! গড়ে উঠছে ৪০ খুদের ভবিষ্যৎ

দক্ষিণ ২৪ পরগনা: দক্ষিণ ২৪ পরগনা গৌড়দহ স্টেশনের এলাকায় শিশুদের জন্য শুরু হলো এক টাকার পাঠশালা। ৪০ জন ছাত্রছাত্রীদের নিয়ে শুরু হয় এই অভিনব উদ্যোগ। সকাল ছটা থেকে নটা পর্যন্ত চলবে এই পাঠশালা। দায়িত্বে থাকবেন তিন জন শিক্ষক। প্রান্তিক শিশুদের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষকরা। এই পাঠশালা পেয়ে খুব খুশি শিশুরা। শিক্ষাদানের অঙ্গ হিসাবে এগিয়ে এলেন দক্ষিণ ২৪ পরগনার গৌড়দহ দীননাথ স্মৃতির বিদ্যামন্দিরের এক শিক্ষক ও এক চ্যারিটেবল ট্রাস্টের সদস্য সমস্ত মানুষের অধিকার আছে জন্মের পর থেকেই শিক্ষাদানের।

আরও পড়ুনঃ বাঁশের তৈরি চোখ ধাঁধানো দোতলা বাড়ি! সুন্দরবনে ঘূর্ণিঝড়ের নয়া ‘রক্ষাকবচ’

এখন সেই শিক্ষা অনুরাগ অনেকটা পিছিয়ে পড়েছে গ্রামঅঞ্চলে। কারুর বাড়িতে নুন আনতে পান্তা ফুরায়, কেউবা সুন্দরবনের হিংস্র জন্তু জানোয়ার সঙ্গে লড়াই করে বেঁচে থাকার জন্য মৎস্য শিকার করতে যাচ্ছে। তাদের কাছে শিক্ষাটা অনেকটা পিছিয়ে কারণ পেটে ভাত না থাকলে শিক্ষা কোথায় যাবে। তাদের সন্তানদের পড়াশোনার খরচ বা কে যোগাবে। এই সমস্ত চিন্তা করে শিক্ষা থেকে অনেকটা দূরে বর্তমান সমাজের পিছিয়ে পড়া মানুষদের সন্তানরা।

তাঁদেরকে শিক্ষা দেওয়ার জন্য এগিয়ে এলেন এক টাকার পাঠশালা। সেখানে তাঁরা লেখাপড়ার পাশাপাশি শিক্ষা সামগ্রিক বই, খাতা পেন্সিল, ব্যাগ যাবতীয় পাবে। তাছাড়াও ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা করানোর জন্য তাঁদের কাছ থেকে নেওয়া হবে একটি টাকা তাঁদের স্কুল ইউনিফর্ম থেকে তাঁদের প্রতিদিন টিফিনের ব্যবস্থা করবেন। তাই সমাজের পিছিয়ে পড়া অবহেলিত শিশুদের আর শিক্ষা থেকে দূরে থাকতে হবে না। এগিয়ে এল দীননাথ স্মৃতি বিদ্যামন্দির ।

সুমন সাহা