পদ্মফুল

Birbhum News:বৃষ্টি বিধ্বস্ত বীরভূমে আশা জাগাচ্ছে পদ্ম চাষ, পাড়ি দিচ্ছে আমেরিকা! দাম কত জানেন?

বীরভূম : চলতি বছরে তিন মাসে লাগাতার তিনবার বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বীরভূমে। লাগামহীন বৃষ্টিপাতের কারণে এই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে আর এর ফলেই একদিকে যখন বিভিন্ন ধান চাষ থেকে অন্যান্য সবজি চাষের ক্ষতি হয়েছে এর পাশাপাশি পদ্ম চাষেও ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন চাষিরা।

তবে দুর্গাপুজোর আগে থেকেই বীরভূম থেকে পদ্ম পাড়ি দিচ্ছিল বিদেশে। বীরভূমের আহমেদপুরের বিভিন্ন প্রত্যন্ত গ্রামগুলি থেকে পদ্ম ফুল যাচ্ছিল আমেরিকা,থাইল্যান্ড,নেপাল, ভূটান প্রভৃতি দেশে।

 তাঁদের চাষ করা পদ্ম বিদেশে যাচ্ছে এতে গর্বিত পদ্মচাষিরা। অন্যদিকে, অতিবৃষ্টির কারণে পদ্মচাষে ক্ষতিও হয়েছে এবছর। মিলছে না ন্যায্য মজুরি, আক্ষেপ পদ্মচাষি থেকে মহাজন সকলেরই।

গ্রাম বাংলার আনাচে কানাচে পুকুর, ছোট জলাশয় সর্বত্রই পদ্ম চাষ হয়ে থাকে৷ অনেকে এখন আবার বাড়িতেও পদ্ম চাষ করে থাকছেন।বীরভূমও পদ্ম চাষের জন্য অনুকূল।

দুর্গাপুজো এবং লক্ষ্মী পুজোর সময় এবং সামনে কালী পুজোর সময় পদ্মের চাহিদা বাড়ে কয়েক গুণ। বীরভূমের আহমেদপুরের প্রত্যন্ত গ্রামগুলি থেকে এবার পদ্ম পাড়ি দিচ্ছে ভারতবর্ষের বিভিন্ন প্রান্ত-সহ বিদেশেও৷

এখান থেকে কলকাতা, দিল্লি,চেন্নাই, মুম্বাই প্রভৃতি জায়গায় পদ্ম যাচ্ছে। এমনকি, কালিপুজো, লক্ষ্মীপুজোতেও মেট্রো শহরগুলি পদ্ম ফুল যায় বীরভূমের আহমেদপুর থেকে।

বিদেশে পৌঁছানোর জন্য বিশেষ প্যাকিং এর মাধ্যমে এগুলোপাঠানহয়। তবে জানেন বীরভূমের পদ্ম বিদেশে পাড়ি দিলে কত দাম হতে পারে! এই বিষয়ে এক ব্যবসায়ী জানাচ্ছেন মূলত বীরভূম থেকে এক একটি পদ্ম কুড়ি টাকা পিস অনুযায়ী বিদেশে পাঠানো হয়।

বিদেশে সেই ফুল দুই ডলারের বিনিময়ে বিক্রি হয়ে থাকে। প্রসঙ্গত, গত বছর লক্ষ্মী পুজোর আগে বীরভূমে এক একটি পদ্ম ১২০ থেকে ১৪০ টাকা পিসে বিক্রি হয়েছে। মূলত চাষে ক্ষতি হওয়ার কারণে এই রকম মূল্য বৃদ্ধি বলে জানাচ্ছেন চাষিরা।

সৌভিক রায়