সুহাসারিয়া সিস্টারস্ 

Bankura News: হাজার টাকাও ছিল না পকেটে! সেখান থেকেই চমকে দিলেন বাঁকুড়ার তিন বোন! আজ বিরাট ব্যবসা

বাঁকুড়া: ১০০০ টাকাও ছিল না পকেটে, আজ রয়েছে চোখ ধাঁধানো ব্যবসা। গল্পটা জেনে নেওয়া যাক। এক বাবা তিন মেয়ে। বেশ হাসিখুশি পরিবার। হঠাৎ করে বাবার মৃত্যু হয় ১৯৯৯ সালে। চোখে অন্ধকার দেখেছিলেন তিন বোন কবিতা সুহাসারিয়া, নম্রতা সুহাসারিয়া এবং একতা সুহাসারিয়া। তবে, কিছু একটা করতে হবে যাতে নিজেরাই নিজেদের পায়ে দাঁড়াতে পারেন। যেমন ভাবা তেমনইকাজ। বুকে বল ভরসা জোগাড় করে, ঋণ নিয়ে শুরু করেন পুরুষের পোশাকের বিজনেস।

তিন বোনই ‘সিঙ্গল’। পুরুষতান্ত্রিক সমাজ অর্থাৎ প্যাট্রিক্যাল সোসাইটির মত চিন্তা ধারাকে যেন এক প্রকার ভুল প্রমাণ করে  ‘মেন্সওয়ারের’ এই বিজনেস করে নিজেদের খুশির ঠিকানা খুঁজে পেয়েছেন তিন বোন। ২০০৬ সালে শুরু করেন ব্যবসা। পুরুষের পোশাকের বিজনেস কিভাবে চালাতে হয় সেই সম্বন্ধে কোনও জ্ঞান ছিল না তাদের, তবুও ভুল করতে করতে এবং শিখতে শিখতে বাঁকুড়া শহরে একটি জনপ্রিয় মেন্স ওয়ারের দোকান রয়েছে তাঁদের। তিন বোনের একবোন নম্রতা সুহাসারিয়া জানান, “যখন দেওয়ালে পিঠ ঠেকে যায় তখন ঘুরে দাঁড়াতেই হয়। আমরাও সেই কাজটাই করেছিলাম। তবে পুরুষের পোশাকের ব্যবসা সম্পর্কে কিছু জানতাম না। যা করেছি নিজেরাই করেছি।”

আরও পড়ুন: বিরাট খবর! নাম বদলে যাচ্ছে শিয়ালদহ স্টেশনের? রেলমন্ত্রীর সামনেই দাবি তুললেন বিজেপি সাংসদ

ঘরের কাজ নিজেদের ব্যবসা সবকিছুই ভাগ করে সামলান সুহাসারিয়া বোনেরা। বাঁকুড়া শহরের বীর সভারকার সরণীর বাসিন্দা এই তিন বোন। সারাদিন কাটে ব্যস্ততার মধ্যে। দোকানে পুজোর আগে আনাগোনা বহু মানুষের। রয়েছে সময়ের সঙ্গে তাল মিলিয়ে ট্রেন্ডিং সব মেন্স ওয়ার কালেকশন। দেওয়া হচ্ছে লোভনীয় অফার। জিন্সের প্যান্ট, শার্ট, টি শার্ট থেকে শুরু করে বাজেটকে মাথায় রেখে পেয়ে যাবেন সব ধরনের পোশাক। একটা কিনলে দুটো ফ্রি সঙ্গে ৭০ শতাংশ ছাড় হাফসাট এবং টি-শার্ট এর উপরে। এই বছর পুজোর আগেই প্রিন্টেড সার্ট রাখছেন ‘সুহাসারিয়া সিস্টারস’।

কথায় আছে ইচ্ছে থাকলে উপায় হয়। অজুহাত না দেখিয়ে, বুক চিতিয়ে লড়াই করে যাওয়ার নামই জীবন, এমনটাই মনে করেন কবিতা সুহাসারিয়া, নম্রতা সুহাসারিয়া এবং একতা সুহাসারিয়া। বাঁকুড়ার মহিলাদের জন্য একটি স্ট্যান্ডার্ড সেট করেছেন তারা। কীভাবে স্বয়ংসম্পূর্ণ হয়ে পুরুষের সাহায্য ছাড়াই নিজের পায়ে দাঁড়ানো যায়, তার একটি উদাহরণ তৈরি করেছেন বাঁকুড়ার বুকে।

—- নীলাঞ্জন ব্যানার্জী