বেইরুটে বোমাবর্ষণ

Israel-Iran War updates: ইজরায়েলি হামলায় কাঁপছে বেইরুট, গোটা শহর যেন ধ্বংসস্তূপ, বোমাবর্ষণে মৃত ৬, আহত ৭

বেইরুট: হিজবুল্লাহর বিরুদ্ধে এবার ‘অল আউট’ আক্রমণে ঝাঁপাল ইজরায়েল। বৃহস্পতিবার ভোর থেকে বেইরুটে চলছে বোমাবর্ষণ। হামলায় এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে।

ইজরায়েলি সেনা জানিয়েছে, হিজবুল্লাহ সদস্যদের লুকিয়ে থাকার খবর মিলতেই তারা বেইরুটে সুনির্দিষ্ট হামলা চালিয়েছে। বিশাল বিস্ফোরণের আওয়াজ পেয়েছেন সংবাদ সংস্থা রয়টার্সের সাংবাদিকরা।

আরও পড়ুন: সাগরে নতুন ‘সিস্টেম’…! ৫ থেকে ১০ অক্টোবর রাজ্যে রাজ্যে ঝড়-বৃষ্টির তাণ্ডব! কী হবে বাংলায়? বড় আপডেট দিল IMD

নিরাপত্তা সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, বেইরুটের বাচৌরা এলাকার একটি আবাসিক ভবনে হামলা চালিয়েছে ইজরায়েল। আবাসনটি লেবাননের সংসদ ভবনের ঠিক পাশেই। তাদের দাবি, ইজরায়েল এবার লেবানন সরকারকে টার্গেট করছে।

লেবাননের স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, বোমা হামলায় ৬ জনের মৃত্যু হয়েছে। আহত ৭ জন। সে দেশের হোয়াটসঅ্যাপ গ্রুপগুলিতে ক্ষতিগ্রস্ত আবাসনের একটি ছবি ভাইরাল হয়েছে । তাতে দেখা যাচ্ছে, ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বিল্ডিংটি। রয়টার্সও সেই ছবি দেখিয়েছে।

বুধবার থেকেই আক্রমণের তীব্রতা বাড়িয়েছে ইজরায়েল। দক্ষিণ শহরতলিতে এক ডজনেরও বেশি বোমা হামলা হয়েছে। পাশাপাশি দাহিয়েহ-তে মিসাইল হামলাও চালাচ্ছে আইডিএফ। উল্লেখ্য, এই এলাকারই একটি আবাসনের ভূগর্ভস্থ বাঙ্কারে লুকিয়ে ছিলেন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ।

আরও পড়ুন: BMW-র ‘ফুল ফর্ম’ কী বলুন দেখি…? লোগোতে লুকিয়ে বিরাট রহস্য! চমকে দেবে ‘ঠিক’ উত্তর!

এদিকে ইজরায়েলের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছে ইরানও। শুরু হয়েছে খণ্ড যুদ্ধ। একদিনে ১৮০টির বেশি ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন ইজরায়েলি সেনার মৃত্যু হয়েছে বলে খবর। আইডিএফ জানিয়েছে, দক্ষিণ লেবাননের স্থল যুদ্ধে নিহত হয়েছেন ৮ ইজরায়েলি সেনা।

ইরান আক্রমণ শুরুর আগেই লেবানন সীমান্তের গ্রামগুলিতে স্থল অভিযান শুরু করেছে ইজরায়েলি সেনা। সাঁজোয়া ইউনিট এবং পদাতিক বাহিনীও অভিযানে সামিল হয়েছে। এই পরিস্থিতিতে গোটা মধ্যপ্রাচ্য যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকরা।

স্থল অভিযান শুরু হতেই সর্বশক্তিতে ইজরায়েলি সেনার উপর ঝাঁপিয়ে পড়েছে হিজবুল্লাহও। মরণকামড় দিচ্ছে তারা। ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠীর দাবি, সীমান্ত শহর মারুন এল রাসের কাছে রকেট হামলায় তিনটি ইজরায়েলি মেরকাভা ট্যাঙ্ক ধবংস করেছে হিজবুল্লাহর যোদ্ধারা।

ইরানের রকেট হামলার পর ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একটি ভিডিও বার্তায় বলেছেন, “অশুভ শক্তির বিরুদ্ধে কঠিন যুদ্ধে নেমেছি আমরা। ওরা আমাদের শেষ করে দিতে চায়। কিন্তু সেটা হবে না। আমরা ঘুরে দাঁড়ায়। ঈশ্বর আমাদের সঙ্গে রয়েছেন। জয় আমাদের হবেই।’’