ছবি আঁকছেন শিল্পী

Durga Puja 2024: প্রতিকূলতার সঙ্গে লড়াই করে চিত্রশিল্পী! তরুণীর আঁকা ছবিতে সেজে উঠছে পুজোর মণ্ডপ

বনোয়ারীলাল চৌধুরী, পূর্ব বর্ধমান: মহিলা শিল্পীর হাতে আঁকা ছবি দিয়েই সেজে উঠবে পূর্ব বর্ধমানের একটি পুজো মণ্ডপ। পূর্ব বর্ধমানের পূর্বস্থলী ২ ব্লকের ছাতনি গ্রামের বাসিন্দা প্রিয়াঙ্কা ঘোষ দত্ত। ছোট থেকেই তাঁর ঝোঁক রয়েছে ছবি আঁকার প্রতি। তবে পরিবারের আর্থিক অবস্থা খারাপ থাকার কারণে আর্ট নিয়ে পড়াশোনা করতে পারেননি। কিন্তু পড়াশোনা না করলেও তিনি কলকাতার একটি নামী প্রতিষ্ঠান থেকে ছবি আঁকার বিশেষ কোর্স করেছিলেন। প্রচণ্ড কষ্টের মধ্যে দিয়ে পরিশ্রম করে তিনি এই ছবি আঁকা শিখেছেন। ছবি আঁকার জন্য প্রত্যন্ত গ্রামের এই মেয়েকে যেতে হত কলকাতায়।

সেই সময় গ্রামের মানুষের কাছে শুনতে হয়েছিল কটূক্তিও। কিন্তু তিনি থেমে থাকেননি, ইচ্ছা শক্তি এবং মনের জোরে শিখেছেন ছবি আঁকা। আর এখন তিনি একজন চিত্রশিল্পী। ছবি আঁকা সেখান বহুজনকে। তাঁর আঁকা ছবি দিয়েই, সাজিয়ে তোলা হবে দুর্গা পুজোর প্যান্ডেল। এই বিষয়ে তিনি জানিয়েছেন, “আমি লকডাউনের আগে চাষিদের নিয়ে কাজ করেছিলাম। কিন্তু মহিলাদের নিয়ে কাজ করার ইচ্ছা ছিল দীর্ঘদিনের। পূর্ব বর্ধমানের পাটুলির একটি পুজো কমিটির উদ্যোগে আমার এই ইচ্ছা পূরণ হবে। স্বল্প অর্থের বিনিময়ে এই কাজ আমি করছি।”

আরও পড়ুন : এ বছর দেবী দুর্গার আগমন কীভাবে? গমনই বা কী করে? জানুন তার শুভ অশুভ ফলাফল

পূর্ব বর্ধমানের পাটুলি এলাকার একটি পুজো মণ্ডপে দেখা যাবে, এই মহিলা শিল্পীর হাতে আঁকা বিভিন্ন ধরনের ছবি। মহিলা হয়ে এবার ছবির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করছেন মহিলাদের বিভিন্ন জীবনকথা। বিভিন্ন সময় নারীদের উপর নির্যাতনের ছবি ফুটে উঠছে ছাতনিএলাকার চিত্রশিল্পী প্রিয়াঙ্কা ঘোষ দত্তর তুলির টানে। আঁকা হচ্ছে সেই সমস্ত ছবি, যা স্থান পাবে একটি দুর্গা মণ্ডপে। বর্তমানে দিনরাত এক করে শিল্পী এবং তাঁর সহ-শিল্পীরা চালিয়ে যাচ্ছেন এই কাজ। শুধু বর্তমান সময়ে নয়। বিভিন্ন সময়ে সমাজে নারীরা অবহেলিত এবং নিপীড়িত। কখনও ভ্রূণ হত্যা, স্বামীদের দ্বারা মহিলাদের অত্যাচার, কর্মস্থলে নারী নির্যাতন, ধর্ষণ সহ নানান বিষয় ছবির মাধ্যমে তুলে ধরা হচ্ছে। শিল্পী প্রিয়াঙ্কা ঘোষ দত্ত আরও জানিয়েছেন, “বিভিন্ন সময় নারীদের প্রতি অত্যাচার হয়। কিন্তু নারীদের প্রত্যেকের সম্মান করার প্রয়োজন রয়েছে। জনসাধারণকে একটা সচেতনতামূলক বার্তা দিতেই এই উদ্যোগ।”

প্রিয়াঙ্কা  জানিয়েছেন, তাঁর আঁকা ছবি দিয়ে পুজো মণ্ডপ সাজিয়ে তোলা হবে, এটা তাঁর কাছে চরম আনন্দের। তিনি খুবই খুশি হয়েছেন এই বিষয়ে। আগামী দিনে বিশ্ব উষ্ণায়ন নিয়ে কাজ করার ইচ্ছা রয়েছে বলেও তিনি জানিয়েছেন।

দুর্গা পুজো ২০২৪,  ফিচার ,  পুজো 360,  পুজো ইন্টিরিয়র,  পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো