মটর ডালের মিক্সড সবজি 

Puja Special Recipe: অষ্টমীর দুপুরে বাড়িতে বানান মটর ডালের মিক্সড সবজি! নিরামিষ এই রেসিপির যেমন স্বাদ-তেমন সুগন্ধ

দক্ষিণ দিনাজপুর: বাড়ির কোনও অনুষ্ঠানে খাবারের তালিকায় সবজি তো থাকবেই। তবে পাঁচমিশালি সবজি ছাড়া যেন বাঙালি খাবার ঠিক জমে না। তবে এবারে খাবারের থালিতে ডালের পরে মাছ মাংস নয় ভিন্ন স্বাদের মটর ডালের মিক্সড সবজিতেই মন ভরবে সকলের। প্রথমেই পরিমাণ মতো মটর ডাল আগে থেকে উষ্ণ গরম জলে সেদ্ধ করে নিতে হবে।

এরপর মিক্সারে ওই ডালের সঙ্গে কয়েক টুকরো আদা ও কাঁচালঙ্কা নিয়ে একই সঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। ভালভাবে ব্লেন্ড হয়ে গেলে অন্য একটি পাত্রে তুলে এবার তাতে পরিমাণ মতো নুন, লঙ্কার গুঁড়ো সামান্য হিং দিয়ে বেশ ভালভাবে হাতের সাহায্যে মিশিয়ে নিতে হবে। এরপর গ্যাসে পাত্র বসিয়ে তাতে সর্ষের তেল গরম করে ডালের মিশ্রন থেকে অল্প অল্প করে নিয়ে বড়ারআকারে ভেজে নিতে হবে।

আরও পড়ুন: পুজোর মুখে বাড়ছে দুশ্চিন্তা, উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস! আর দক্ষিণে? আবহাওয়া আপডেট

তবে খেয়াল রাখবেন এই সময় গ্যাসের আঁচ যেন সিম করা থাকে। একদিক বেশ ভালভাবে ভাজা হয়ে গেলে আবার অপরদিক উল্টে পাল্টে লালচে করে ভেজে নিতে হবে। এরপর আবার কড়াইতে বেশ কিছুটা সর্ষের তেল গরম করে তাতে টুকরো করে কেটে রাখা আলু ও পটল দিয়ে নেড়ে নিতে হবে। এরপর তাতে সামান্য নুন, হলুদ দিয়ে ভেজে নিতে হবে। এবারে আবারও ওই তেলে লম্বা টুকরো করে কেটে নেওয়া কাঁচা কলা, ঝিঙে ও মিষ্টি কুমড়ো পরিমাণ মত নুন, হলুদ দিয়ে ভেজে তুলে নিতে হবে।

আরও পড়ুন: আপনার হৃদয়ের খেয়াল রাখতে কী করেন? প্রতিদিন সকালে ভিজিয়ে খান এই বাদাম, পুষ্টিবিদের মতে ‘ব্রহ্মাস্ত্র’

এবারে কড়াইতে আবারও কিছুটা সর্ষের তেল গরম করে তাতে ফোড়নের জন্য পাঁচফোড়ন, শুকনো লঙ্কা দিয়ে বেশ কিছুটা জল ঢেলে দিতে হবে। এরপর তাতে পরিমাণমতন লঙ্কার গুঁড়ো, জিরেগুঁড়ো ও আদা বাটা দিয়ে টুকরো করে কেটে রাখা টমেটো দিয়ে দিতে হবে। এরপর সামান্য পরিমাণ নুন হলুদ দিয়ে বেশ ভালভাবে একসঙ্গে সব মশলা কষিয়ে নিতে হবে। মশলা কষে গেলে তাতে সামান্য পরিমাণ জল দিয়ে টমেটো সেদ্ধ করে নিতে হবে। এরপর তাতে বেটে রাখা মটর ডাল কিছুটা পরিমাণ দিয়ে দিতে হবে। এতে মশলার সঙ্গে ডাল কষে বেশ গ্রেভি হয়ে আসবে।

এবার ভেজে রাখা সবজিগুলো তাতে দিয়ে বেশ ভালভাবে নেড়েচেড়ে নিয়ে ঝোলের জন্য পরিমাণ মতন জল দিয়ে নিতে হবে। সবশেষে ভেজে রাখা ডালের বড়া গুলো দিয়ে উপর থেকে সামান্য চিনি ছড়িয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। বেশ কিছুক্ষণ বাদে ঢাকা তুললে দেখা যাবে সবজি ভালভাবে সেদ্ধ হয়ে গেছে। সবশেষে উপর থেকে ঘি ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি মটর ডালের মিক্সড সবজি। অষ্টমীর দুপুর হোক বা বাড়ির অনুষ্ঠান স্বাদে অতুলনীয় এই নিরামিষ রান্নাই মন কাড়বে সকলের।

সুস্মিতা গোস্বামী