শাপলা

Durga Puja 2024: বাঁকুড়ার মেয়ের হাতে ফুটছে হাজার হাজার শাপলা! এই ‘পদ্মাবতী’ কে চেনেন?

বাঁকুড়া: পুজোতে নতুন কোনও জামা কেনেন না তিনি। পুজো  এলেই হাজার হাজার টাকা খরচ করে কেনেন জলজ ফুল, এবং গাছ – গাছালি। বাঁকুড়ার কানকাটার বাসিন্দা, অঙ্কিতা দানা নিজের বাড়ির ছাদে শুরু করেছেন এক জলজ বিপ্লব । যার জন্য, তাঁর জনপ্রিয় ডাকনাম বাঁকুড়ার, ‘পদ্মাবতী’। বাড়ির ছাদে বিপুল পরিমাণে পদ্ম চাষ, বাঁকুড়া জেলায় এর আগে এত বড় মাপে কেউ করেনি , তাও আবার একা হাতে।

তবে এবার আর পদ্ম নয়, এবার  শাপলা ফুলের  বিভিন্ন চাষ করে চলেছেন অঙ্কিতা। ছাদে রাখা রয়েছে গোটা ৪০ গামলা। যার মধ্যে কুড়িটি গামলায় রয়েছে শাপলা ফুল। এই শাপলা ফুলে যেন ফুটে ওঠে  গ্রাম বাংলার রূপ। যেমন সৌন্দর্য, তেমন রং। ফুল বিক্রি করেন না অঙ্কিতা তবে,  শাপলা ফুলের বাল্ব বাজারজাত করে বিক্রি করেন তিনি। দাম ১০০ থেকে ২৫০০ এরও বেশি। পুজোর আগে প্রায় ২০ টা ধরনের  শাপলা রয়েছে অঙ্কিতা ওরফে পদ্মাবতীর ছাদে।

আরও পড়ুন: প্লাবিত এলাকায় খাবার পৌঁছে দুর্গতদের মুখে হাসি ফোটাচ্ছে ‘মা’ ক্যান্টিন

এই প্রসঙ্গে তিনি বলেন,  “হাইব্রিড শাপলা চাষ করতে গেলে, কিছু শাপলা রয়েছে, যেগুলি সরাসরি গামলায় বসানো যায়, তবে ট্রপিকাল শাপলাগুলি, লেয়ার পদ্ধতিতে প্রস্তুত করা হয়। মাটি, ছোট পটের নিচে ১ ইঞ্চি মতো ভার্মি কম্পোস্ট, উপরে দেওয়া থাকে মাটি।  খাবার হিসেবে দেওয়া হয় গোটা দশ সি উইডস।”

আরও পড়ুন: মণ্ডপেই আস্ত একটা ‘ট্রেন’, ‘ওভারব্রিজ’! কোথায় গেলে দেখতে পাবেন? এখনই জেনে নিন

মাত্র তিন থেকে চারটি শাপলা দিয়ে শুরু করেছিলেন অঙ্কিতা। বছর ঘুরতে না ঘুরতেই সেই সংখ্যা ছাড়িয়ে গেছে কুড়ি। বিভিন্ন ধরনের দামি দামি শাপলা ফুলের চাষ  করছেন তিনি।

তবে এই ধরনের নেশা থাকলে আর্থিক ক্ষতির সম্ভাবনা রয়েছে, কেউ যদি শাপলা কিংবা পদ্ম চাষ করে ব্যবসা করতে চান তাহলে অবশ্যই জেনে বুঝে নামতে হবে। অঙ্কিতা দানা জানান, অনেক সময় দামি শাপলা আইডি লাগানোর পর নষ্ট হয়ে যায়, বাঁকুড়ার জলবায়ু গরমকালে সমস্যা তৈরি করলেও করতে পারে। সেক্ষেত্রে আর্থিক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

নীলাঞ্জন ব্যানার্জী

দুর্গা পুজো ২০২৪|Durga Puja 2024, ফিচার , পুজো 360, পুজো ইন্টিরিয়র, পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো