গাড়িতে তোলা হচ্ছে মা দুর্গাকে

Durga Puja 2024: শান্তিপুর থেকে ব্যাঙ্গালোর! সড়ক পথে পাড়ি দিলেন মা দুর্গার! আয়োজনে কমতি নেই

শান্তিপুর: নদিয়ার শান্তিপুরের সৌরাজ বিশ্বাসের কারখানা থেকে সড়কপথে রওনা হল মা দুর্গার প্রতিমা। সঙ্গে ছেলেমেয়েরা। শুধু তাই-ই নয়। কালী, জগদ্ধাত্রী এবং একক লক্ষ্মী প্রতিমা নিয়ে পাড়ি দেওয়া হল ব্যাঙ্গালোরের পথে। ব্যাঙ্গালোরের একটি জায়গায় প্রবাসী বাঙালিরা মিলে একটি বারোয়ারি পুজো করেন বহু বছর ধরে। গত চার বছর ধরে সেই বারোয়ারি পুজো কমিটি নদিয়ার শান্তিপুর থেকে সড়কপথে প্রতিমা নিয়ে যায়। চলতি বছরেও তার অন্যথা হয়নি। তিন মাস আগে কমিটির তরফ থেকে বরাত দিয়ে যাওয়া হয় দুর্গা, লক্ষ্মী, কালী এবং জগদ্ধাত্রী পুজোর প্রতিমা গড়ার। বায়না করে যাওয়ার তিন মাসের মধ্যেই ব্যাঙ্গালোর থেকে তাঁরা এসে হাজির হয়েছেন ঠাকুর নিয়ে যেতে।

সড়ক পথে দু’টি কন্টেনারে করে ব্যাঙ্গালোরে মূর্তি নিয়ে যাওয়া হয়।  প্রতিমাগুলি তৈরি করা হয়েছে শান্তিপুরের সৌরাজ বিশ্বাসের কারখানায়।  ঠাকুরের মুকুট এবং সাজসজ্জা অন্যান্য জিনিসপত্র বানানো হয়েছে কৃষ্ণনগর থেকে। শুধু ঠাকুর নয়, ব্যাঙ্গালোরে যাচ্ছেন মেদিনীপুর থেকে ঢাকি ও পুরোহিতও।

শিল্পী জানাচ্ছেন, বিগত চার বছর ধরে সেই কমিটি পুজোর বরাত দিয়ে যান। প্রথমে বেশ কিছু অগ্রিম অর্থ দেওয়ার পরে তারা মূর্তি বানানো শুরু করেন। মূর্তি বানানোর পরে পুজো কমিটির সদস্যরা এসে সেই মূর্তি কনটেনারে করে সড়ক পথেই নিয়ে যান। এর আগেও সৌরাজের কারখানা থেকে একাধিক মূর্তি পাড়ি দিয়েছে জেলা ছাড়িয়ে বিভিন্ন জায়গায়। এমনকি দেশ-বিদেশেও।

উদ্যোক্তারা জানাচ্ছেন, সম্পূর্ণ বাঙালি মতে প্রতি বছর তাঁরা সমস্ত পুজো করে থাকেন। প্যান্ডেলও করা হয় থিমের। চলতি বছর তাঁদের থিম ‘উৎসব’ অর্থাৎ বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ ফুটিয়ে তোলা হবে তাদের মণ্ডপসজ্জায়। সড়ক পথে এই মূর্তিগুলি নিয়ে যেতে সময় লাগবে প্রায় তিন দিন।

তবে মৃৎশিল্পীর কারখানা থেকে জানানো হয়েছে, অন্যান্য প্রতিমা বানানোর তুলনায় দূরে যাওয়ার প্রতিমা বানানোর নির্মাণশৈলী আলাদা। যথেষ্ট গুরুত্ব দিয়ে মূল কাঠামো কিংবা বিচুলি বাঁধা, সবটাই গুরুত্ব দিকে করতে হয়। তবে প্রায় ১৪ ফুট উচ্চতা, ১৬ ফুট চওড়া এই প্রতিমার তিনটি অংশ আলাদা আলাদা কাঠামোতে করা। প্রতিমার মূল চালিটাও খোলার ব্যবস্থা আছে। এমনকি সিংহ এবং অসুর পর্যন্ত বহন করে নিয়ে যাওয়ার জন্য নির্মিত হয়েছে আলাদাভাবে। আর এই সমস্ত অংশগুলি একত্রে জুড়ে দেওয়ার জন্য সেখানকার অভিজ্ঞ ব্যক্তি ভিডিও কনফারেন্সে কথা বলবেন মূল মৃৎশিল্পী সৌরাজের সঙ্গে।

দুর্গা পুজো ২০২৪|Durga Puja 2024, ফিচার , পুজো 360, পুজো ইন্টিরিয়র, পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো

মৈণাক দেবনাথ