সেলের বাজার 

Chaitra Sale: হাসফাঁস করা গরমকে হেলায় উড়িয়ে জমে উঠেছে চৈত্র সেল

পূর্ব বর্ধমান: বাংলা ক্যালেন্ডার বলছে এটা চৈত্র মাস। একদিকে একটু একটু করে বাড়তে থাকা তাপমাত্রা জানান দিচ্ছে গরমে হাঁসফাঁস করার দিন শুরু হল। এদিকে চৈত্র মাসের এক চিরপরিচিত বিষয় হল চৈত্র সেল। গোটা বছরের তুলনায় এই সময় বেশ কিছুটা কমদামে জামাকাপড়, জুতো, ঘর সাজানোর সামগ্রী ইত্যাদি বিক্রি হয়। বঙ্গজাতির একটা বড় অংশের কাছে চৈত্র মাস ও চৈত্র সেল যেন একে অপরের পরিপূরক। দাম কম হওয়ায় চৈত্র সেলে কেনাকাটি করার জন্য দোকান বাজারে ভালই ভিড় হতে শুরু করেছে।

আর‌ও পড়ুন: পোস্টাল ব্যালটের দিন শেষ, ভোটকর্মীরা এবার ফেসিলিটেশন সেন্টারে মতামত জানাবেন

চৈত্র সেলের সেই চেনা ছবিটা ধরা পড়ল পূর্ব বর্ধমানে। জেলা শহর বর্ধমানের উৎসব ময়দানে বসেছে চৈত্র সেল। যা আয়োজিত হচ্ছে বর্ধমান পুরসভার উদ্যোগে। প্রায় এক মাসব্যাপী চলা এই সেল শুরু হতেই ভিড় করছেন অনেকে। বর্ধমান পুরসভার উদ্যোগে উৎসব ময়দানে আয়োজিত এই সেলে বেশ কিছুটা কম দামে মিলছে বিভিন্ন রকম পোশাক। রয়েছে বাচ্চাদের পোশাকেরও বিপুল সম্ভার। এই প্রসঙ্গে এক বিক্রেতা বলেন, তাঁরা জামাকাপড় বিক্রি করছেন এই জায়গায়। ভালই কেনাকাটা হচ্ছে। ১৩ এপ্রিল পর্যন্ত এখানকার চৈত্র সেল চলবে।

আর‌ও পড়ুন: বাংলার এই গ্রামীণ হাটে হিরে থেকে জিরে পাবেন সব কিছু

বিভিন্ন ধরনের শাড়ি, জামা-প্যান্ট ছাড়াও রয়েছে নানান সামগ্রী। যার মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ব্যাগ, বিছানার চাদর সহ অন্যান্য জিনিস পত্র। চৈত্র সেলে বাজার করতে আসা এক ব্যক্তি এই প্রসঙ্গে জানান, এখানে প্রতিবছরই বেশ কম দামে জিনিসপত্র পাওয়া যায়। তাই চৈত্র সেলে মানুষ ব্যাপকভাবে ভিড় করে।

বনোয়ারীলাল চৌধুরী