নিউজিল্যান্ডের কুক স্ট্রেট চ্যানেল জয় করলেন পূর্ব বর্ধমানের সায়নী

Purba Bardhaman: হিমশীতল জল, মাথার উপর বৃষ্টি, কালনার তরুণী সাঁতারুর রুদ্ধশ্বাস চ্যানেল জয়ের গল্প

পূর্ব বর্ধমান: নিউজিল্যান্ডের কুক স্ট্রেট চ্যানেল জয় করলেন পূর্ব বর্ধমানের সায়নী। পূর্ব বর্ধমান জেলার কালনা শহরের বারুইপাড়ার বাসিন্দা সায়নী দাস। সায়নীর বয়স ২৬ বছর। ছোট বয়সেই বাবার হাত ধরে সাঁতারে হাতেখড়ি সায়নীর। তারপর থেকে কঠিন অনুশীলনের মাধ্যমে সায়নী নিজেকে সাঁতারু হিসেবে গড়ে তোলেন।

সায়নীর ইচ্ছা সে সপ্তসিন্ধু জয় করবে। এর আগে সায়নী ইংলিশ চ্যানেল, ক্যাটালিনা ও মলোকাই চ্যানেল জয় করেছেন। এবার তাঁর ঝুলিতে যোগ হল আরও এক চ্যানেল। জানা গিয়েছে, মঙ্গলবার নিউজিল্যান্ডের সময় সকাল ৮:২২ মিনিটে  কুক স্ট্রেটে নামেন তিনি। তিনি যখন চ্যানেলে নামেন তখন বৃষ্টিও পড়ছিল৷

আরও পড়ুন – KKR Team News: নীতিশ রানাকে নিয়ে তোলপাড়, কোন ‘X’ কারণে খুঁজেই পাওয়া যাচ্ছে না প্রাক্তন কেকেআর অধিনায়ককে

প্রায় ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার কনকনে ঠান্ডা জলে নেমে সাঁতার শুরু করেন তিনি। সায়নী কুক প্রণালীর ওয়েলিংটন থেকে শুরু হওয়া এই যাত্রা পথে সোজা যেতে পারেননি। অতিরিক্ত ঢেউ এবং ঝোড়ো হাওয়ার কারণে একাধিকবার তাঁকে যাত্রাপথ বদল করতে হয়েছে। তাই সায়নী অনেকটা বেশি পথ অতিক্রম করে শেষ পর্যন্ত সাফল্য লাভ করেন।

সব প্রতিকূলতা কাটিয়ে সায়নী শেষ পর্যন্ত ১১ ঘণ্টা ৫১ মিনিটে , ২৯.৫ কিলোমিটার দুর্গম জলপথ অতিক্রম করে কুক প্রণালী জয় করেন। প্রতিকূল পরিস্থিতির মধ্যেও লড়াই করে সাফল্য অর্জন করলেন কালনার সায়নী।

ইংলিশ চ্যানেল, ক্যাটালিনা ও মলোকাই চ্যানেলের পর এবার সায়নী জয় করলেন কুক প্রণালী। সব মিলিয়ে সপ্তসিন্ধুর মধ্যে চারটে চ্যানেল জয় করে ফেললেন সায়নী। বাকি রইল নর্থ চ্যানেল, সুগারু ও জিব্রাল্টার। সায়নীর বাবা রাধেশ্যাম দাসের কাছে জানা গিয়েছে, সাঁতার শেষে সায়নীর শরীর খারাপ থাকলেও এখন তিনি ভাল রয়েছেন।

একটা সাধারণ মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা মেয়ে সায়নী। সাঁতারে নিজেকে প্রতিষ্ঠিত করতে গেলে পুকুরের জলে বা সুইমিং পুলে সাঁতার অনুশীলন করতে হয়৷ এর আগে অনেক রকম বাধার সম্মুখীন হতে হয় তাঁকে। এর পাশাপাশি সায়নীর স্বপ্ন ভেঙে দেওয়ারও চেষ্টাও করা হয়েছে বিভিন্ন ভাবে। তবে তাতেও থেমে থাকেননি তিনি।

লড়াই করে তিনি এগিয়ে গিয়েছেন এবং সাফল্য অর্জন করেছেন। জানা গেছে কালনা ফিরে আসার পর পরবর্তী চ্যানেল জয় করার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করবেন সায়নী। স্বভাবতই সায়নীর সাফল্যে কালনা শহর জুড়ে বইছে খুশির হাওয়া। সোশ্যাল মিডিয়ায় বহু মানুষ তাঁকে অভিনন্দন জানাতেও শুরু করেছেন।

Banowarilal Chowdhary