Viral Video: জমিদার বাড়ির উঠোন খুঁড়তেই কলস ভর্তি একী পাওয়া গেল! মাটি খুঁড়ছে বহু মানুষ

বীরভূম: মাটি খুঁড়তেই যা বেরিয়ে এল দেখে চক্ষু চড়ক গাছ এলাকাবাসীদের। পুরানো বাড়ির উঠোন খুঁড়ে বেরিয়ে এল রুপোর মোহর ভর্তি কলসি। আর এই রুপোর মোহর বেরিয়ে আসতেই, যথারীতি শোরগোল শুরু কিন্নাহারের ধ্রুববাটি গ্রামে। এলাকাবাসীদের দাবি, গ্রামে জমিদার বংশ ছিল মুরারি মোহন দত্ত,অনাদি মোহন দত্ত, মদন মোহন দত্ত ও কিশোরী মোহন দত্তদের। বর্তমানে তাদেরই বংশধররা এখন কিন্নাহার সহ বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে চলে গেছেন এই পুরানো জমিদার বাড়িতে থাকেন তাদের বংশধর বিশ্বজিৎ দত্ত।

মাটি খুঁড়তেই মুঘল আমলের কলসি ভর্তি রুপোর মোহর কেউ পেয়েছে চারটি, কেউ আবার পাঁচটি, কেউ আবার তারও বেশি। গতকাল এই খবর জানাজানি হওয়ার মাত্রই হুড়মুড়িয়ে মুদ্রা সংগ্রহে চলে আসেন গ্রামবাসীরা। সম্ভবত দীর্ঘ কয়েক শতক ধরে কলসির ভেতরে পড়েছিল মোহর গুলি।স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা যায়, পুকুর খননের কাজ চলছিল বীরভূমের কিন্নাহারের ধ্রুববাটি গ্রামে।এক সময় জমিদার বংশের দত্ত বাড়ির পুরানো উঠোন খুঁড়ে বের হয় রুপোর মোহর ভর্তি কলসি।যা নিয়ে এলাকায় ব্যাপক শোরগোল সৃষ্টি হয়।

আরও পড়ুন: ৪০-এও ত্বক দেখাবে ২৫! বয়স আটকে যাবে! ডায়াবেটিস, কোলেস্টেরল পালাবে! পাতে রাখুন সস্তার এই শাক

জমিদার পরিবারের বর্তমান সদস্য বিশ্বজিৎ দত্ত জানান এটি তার মামার বাড়ি পুরানো বাড়ির জেসিপি দিয়ে খাল করে পুকুর তৈরি করার কাজ চলছিল।সেই সময় চতুর্ভূজপুর ও জামনা যাওয়ার রাস্তার পাশে জেসিপি দিয়ে মাটি কাটার সময় দুটি কলসি ও রুপোর মুদ্রাগুলি ট্রাক্টরের সঙ্গে চলে যায়। যদিও আমাদের এ ব্যাপারে কিছুই জানা নেই। কলসি ভর্তি রুপো থাকলেও অবিশ্বাস্য কিছু নেই।

প্রসঙ্গত গত প্রায় একমাস আগে এই পুরানো বাড়ির উঠোন জেসিবি দিয়ে খাল করে পুকুর তৈরি করার কাজ চলছিল।সেই মাটি নিয়ে ফেলা হচ্ছিল চতুর্ভুজপুর ও জামনা যাওয়ার রাস্তার পাশে। জেসিপি দিয়ে মাটি কাটার সময় ট্রাক্টারের সঙ্গেচ লে যায় রুপোর পুরানো কয়েন গুলি।তার বেশ কয়েকদিন কেটে যাওয়ার পর গত শনিবার অর্থাৎ, ৩০ শে মার্চ লাভপুরের নাঙ্গলহাটা গ্রামে চলছিল শিব পুজো। ভক্তরা সেখানে যাওয়ার পথে কয়েকজনের নজরে পড়ে সেগুলি। তারপর, তারা সেই মাটি খুঁড়ে কেউ কেউ ১ টা, কেউ ২ টো পুরানো যুগের রুপোর কয়েন পান। স্থানীয় সূত্রে আরও জানা যায় কয়েনগুলোর সঙ্গেমাটির কলসিভাঙ্গা লেগেছিল।সেখান থেকেই অনুমান করেন অনেকেই,কলসির ভেতরে ভরা ছিল কয়েনগুলি।জেসিপি দিয়ে মাটি তোলার সময় হয়ত ভেঙে গেছে। মুঘল সম্রাট দের আমলের রুপোর মোহর বলে অনুমান বিশেষজ্ঞদের।

সৌভিক রায়