মাটির খুড়ি 

Shitala Puja: মা দুর্গার আরাধনাকে টেক্কা দিচ্ছে শীতলা পুজো! আয়োজনের বহর দেখলে চোখ কপালে উঠবে

দক্ষিণ ২৪ পরগনা: জাঁক জমক ও আয়োজনে শীতলা পুজো হার মানাবে দুর্গাপুজোকে! মহেশতলার নুঙ্গিতে শীতলা পুজোর এমন আয়োজন আপনাকে চমকে দেবে। এই উপলক্ষে এখানে মাটির খুড়ি, রুদ্রাক্ষ ও অন্যান্য বস্তু দিয়ে শিবলিঙ্গ তৈরি করা হয়েছে। যা দেখতে ভিড় করেন স্থানীয়রা। মাটির ভাঁড় ও গাঁজার কল্কে দিয়ে তৈরি শিব দেখতে ব্যাপক ভিড় হয়।

এই শিবলিঙ্গটিকে একটি পদযাত্রা করে নিয়ে যাওয়া হয় পুজো মণ্ডপে। মহেশতলার নুঙ্গিতে শীতলা পুজো উপলক্ষ্যে উৎসবের আয়োজন করেন উদ্যোক্তারা। প্রায় ৭০ বছরের পুরানো এই পুজোর মূল আকর্ষণ হল শেষদিনে বর্ণাঢ্য পদযাত্রা। এই পদযাত্রায় যে যেমন পারে তেমন মূর্তি এনে পদযাত্রায় অংশগ্রহণ করেন। পরে তাদের পুরষ্কার দেওয়া হয়। এই বছর‌ও তার কোনও ব্যতিক্রম হয়নি।

আর‌ও পড়ুন: তাজমহল যা দিয়ে তৈরি সেই বিশেষ রাজস্থানি পাথরে গড়ে উঠছে বাংলার দুর্গা মন্দির

তীব্র গরমকে উপেক্ষা করে নুঙ্গির ময়রা পাড়ায় শীতলা পুজোর এই পদযাত্রা আয়োজিত হয়। কাউন্সিলর গোপাল সাহা নিজে উপস্থিত থেকে এই বছর এই পুজো করিয়েছেন। এবারের পদযাত্রায় সকলের নজর কেড়েছে মাটির খুড়ি দিয়ে তৈরি শিবলিঙ্গ। এছাড়াও ছিল দেবী দুর্গা, কালী মাতা, গোপাল ভাঁড়ের মূর্তিও। অভিনব এই পদযাত্রায় প্রায় পাঁচ হাজার সাধারণ মানুষ অংশ নিয়েছিলেন। যা সমস্ত রেকর্ডকে ভেঙে দিয়েছে। আগামীতে এই পুজোর শ্রীবৃদ্ধি ঘটুক এটাই এখন চাইছেন স্থানীয়রা।

নবাব মল্লিক