চাকতেঁতুল রামকৃষ্ণ উচ্চ বিদ্যালয়।

Students Protest: স্কুলেই আসেন না জীবন বিজ্ঞানের শিক্ষিকা, সাদা খাতা জমা দিয়ে প্রতিবাদ পড়ুয়াদের

পশ্চিম বর্ধমান: দীর্ঘদিন ধরে স্কুলে আসেন না জীবন বিজ্ঞানের শিক্ষিকা। আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি। তাই অভিনব প্রতিবাদ পড়ুয়াদের। প্রতিবাদে পরীক্ষায় সাদা খাতা জমা দিল তারা। এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে কাঁকসার চাকতেতুল রামকৃষ্ণ উচ্চ বিদ্যালয়ে।

জীবন বিজ্ঞানের শিক্ষিকা কণিকা মণ্ডলের দীর্ঘ অনুপস্থিতির প্রতিবাদে সোমবার বিদ্যালয়ের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। তাদের অভিযোগ, গত বছর প্রায় ৮ মাস স্কুলে আসেননি ওই শিক্ষিকা। ফলের নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের জীবন বিজ্ঞান বিষয়ে স্কুলে সেভাবে ক্লাস‌ই হয়নি। আর তাই পড়ুয়াদের গড় নম্বর দিয়ে পাস করিয়ে দিতে বাধ্য হয় স্কুল কর্তৃপক্ষ। এই বছরেও প্রায় ৩ মাস ওই শিক্ষিকা স্কুলে আসেননি বলে পড়ুবাদের দাবি। এতে তাদের পড়াশোনার মান খারাপ হচ্ছে বলে পশ্চিম বর্ধমানের ওই হাই স্কুলের পড়ুয়ারা জানিয়েছে।

আর‌ও পড়ুন: তারাদের খোঁজে পাঠশালা, পথ শিশুদের নিয়ে কী হচ্ছে জানেন?

শিক্ষিকার অনিয়মিত স্কুলে আসার প্রতিবাদে এদিন বিদ্যালয়ের গেটে তালা ঝুলিতে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। পাশাপাশি জীবন বিজ্ঞান পরীক্ষা না দিয়ে সাদা খাতা জমা দিয়ে তারা বাইরে বেরিয়ে এসে প্রতিবাদ জানায়।

অন্যদিকে পড়ুয়াদের এই বিক্ষোভের জেরে বিদ্যালয়ে কোনও শিক্ষক-শিক্ষিকা এদিন প্রবেশ করতে পারেনি। পড়ুয়াদের বিক্ষোভ দেখে অসুস্থ হয়ে পড়েন এক শিক্ষিকা। তাঁকে দ্রুত বিদ্যালয়ের ভিতরে নিয়ে গিয়ে প্রাথমিক চিকিৎসা করানো হয়। জীবন বিজ্ঞান শিক্ষিকার অনুপস্থিতির বিষয়টি বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষিকারাও স্বীকার করেছেন। তবে এই বিষয়ে অভিযুক্ত শিক্ষিকা কণিকা মণ্ডল অথবা বিদ্যালয়ের টিচার ইনচার্জ মুখ খুলতে চাননি।

নয়ন ঘোষ