বলুন তো কোন প্রাণীর একটি চোখ? দেখতে পায় দূরের সব জিনিস! কিন্তু বাঁচে মাত্র ৩ মাস

Knowledge Story: বলুন তো কোন প্রাণীর একটি চোখ? দেখতে পায় দূরের সব জিনিস! কিন্তু বাঁচে মাত্র ৩ মাস, উত্তর দিতে গিয়েই হিমশিম ৯৯% মানুষ

পৃথিবীতে আজব প্রাণীর অভাব নেই। যেমন কিছু মানুষ সারাজীবন ঘুমায় না, কেউ সম্পূর্ণ স্বচ্ছ, কারোর রক্ত ​​নীল। কিন্তু সব প্রাণীরই প্রায় ২টি চোখ থাকে। কেউ কেউ হয়তো একটু কম দেখেন, কিন্তু তাদেরও দুটি চোখ থাকে। কিন্তু পৃথিবীতে এমন একটি প্রাণী আছে যার কেবল একটি মাত্র চোখ। কী সেই প্রাণী, যার একটি মাত্র চোখ আছে৷

পৃথিবীর একচোখা প্রাণীর নাম সাইক্লোপস। এটি আকারে বেশ ছোট দেখতেও খানিকটা কুকুরছানার মতো, তবে এটি কুকুরছানা নয়৷ সাইক্লপস প্রজাতির মধ্যে ৪৪টি প্রজাতি পৃথিবীতে রয়েছে। তারা জল fleas নামেও পরিচিত। সাইক্লপগুলি ব্রিটেন জুড়ে মিষ্টি জলে বাস করে এবং ধীরগতির নদী এবং খালগুলিতে, বিশেষত আগাছার মধ্যে ।

আরও পড়ুন-   শৈশবে চরম কষ্ট, বাবা দেননি মেয়ের মর্যাদা, পড়াশোনা ছেড়ে চলচ্চিত্রে এসেই বলিউডের এভারগ্রীন তিনি, বলুন তো মায়ের কোলে ‘এই’ শিশুটি কে?

সব প্রজাতিরই একটি মাত্র চোখ থাকে। বিশেষ বিষয় হল তাদের চোখ লাল বা কালো হয়। সাইক্লোপগুলি সাধারণত ০.৫-৩ মিলিমিটার লম্বা হয়। তাদের মাথায় ৫ জোড়া অঙ্গ এবং তাদের শরীরের মাঝখানে ৭ জোড়া অঙ্গ রয়েছে। তাদের ২ জোড়া অ্যান্টেনাও রয়েছে। এদের গড় আয়ু মাত্র ৩ মাস। এর পর তাদের জীবন শেষ হয়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, সম্ভবত মিউটেশনের কারণে এটি ঘটেছে। সাইক্লপস একটি অদ্ভুত ধরনের প্রাণী, যার কপালে একটি চোখ থাকে। এই চোখটি বেশ বড় এবং এটিকে অনেক দূর দেখতে সক্ষম করে। অনেক সময় ছাগল প্রজাতির এক চোখ বিশিষ্ট প্রাণীও দেখা গেছে। একই সময়ে, Tuatera একটি প্রাণী যার তিনটি চোখ আছে। রিকোসেফালিয়া শ্রেণীর এই প্রাণীটি নিউজিল্যান্ডে পাওয়া যায়। তৃতীয় শঙ্কু আকৃতির চোখটিকে পিনিয়াল আই বলা হয়, যা মাথার মাঝখানে মস্তিষ্কের উপরে একটি গর্তে অবস্থিত।