মেকআপ ক্লাসে তরুণী 

Bridal Makeup: ব্রাইডাল মেকআপ শিখে ভাল আয়ের হাতছানি! কীভাবে শিখবেন দেখুন

শিলিগুড়ি: এখনকার সময়ে পেশাদার মেকআপ আর্টিস্টদের চাহিদা তুঙ্গে। তার মধ্যে আবার ব্রাইডাল মেকআপ এক্সপার্টদের কদর সবচেয়ে বেশি। কারণ বিয়ের দিনে কনেকে মোহময়ী সাজে সাজিয়ে তুলতে এদের জুড়ি নেই। কার্যত এঁদের জন্যই বিয়ে বা রিসেপশনে বিশেষ করে কনেকে আকর্ষণীয় দেখায়। আর তাই বহু ছেলে-মেয়ে আজকাল প্রফেশনাল মেকআপ আর্টিস্ট হওয়াকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন। এতে আয়ও হয় যথেষ্ট।

নতুন যারা পেশাদার মেকআপ আর্টিস্ট হতে চান তাঁদের জন্য শিলিগুড়ির পারমিতা দাশগুপ্ত বিশেষ উদ্যোগ নিয়েছেন। মেকআপ কোর্সের সঙ্গে স্কিন ট্রিটমেন্টের কোর্স একেবারে বিনামূল্যে করার সুযোগ এনে দিয়েছেন তিনি। এখানে প্রফেশনাল মেকআপ বা ব্রাইডাল মেকআপ কোর্সের মধ্যে স্কিন কেয়ার রুটিন, মেকআপ অ্যাপ্লিকেশন ও রিমুভাল, হেয়ার স্টাইলিং, স্পেশাল এফেক্ট, এয়ারব্রাশ মেথড ইত্যাদি বিষয় শেখানো হয়। তাও সম্পূর্ণ বিনামূল্যে!

আর‌ও পড়ুন: সাঁকো পার হতে গিয়ে নদীতে পড়ে গেল যুবক-যুবতী! একজন উদ্ধার হলেও ভেসে গেল অন্যজন

উৎকর্ষ বাংলার হাত ধরে তাঁর উবাচ ট্রেনিং সেন্টারে গত চার মাস ধরে এই প্রফেশনাল মেকআপ শেখানোর এই কর্মশালা চলছে। শিলিগুড়ি শহরের ২৮ জন মেয়ে, মহিলা, গৃহবধূরা এই কর্মশালায় অংশগ্রহণ করেছেন। প্রশিক্ষক পারমিতা দাশগুপ্ত বলেন, যে সমস্ত মহিলা, মেয়েরা তথা গৃহবধূরা বাড়িতে বসে কাজ খুঁজছেন বা কী করবেন বুঝে উঠতে পারছেন না তাঁদের জন্য এই ধরনের কর্মশালা শুরু করা হয়েছে। এর মাধ্যমে বেকার মহিলারা সহজেই স্বনির্ভর হয়ে উঠতে পারবেন। অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে থাকছে বিপুল অর্থ আয়ের হাতছানি।

আর‌ও পড়ুন: শিল্পের দুরন্ত বাণিজ্যিকরণ, হাতে আঁকা জামা নতুন ট্রেন্ড নববর্ষে

চার মাস ধরে দক্ষ মেকআপ আর্টিস্টদের সহযোগিতায় এই ক্লাস করানো হয়েছে। শুধু শেখানো নয়। কীভাবে তাঁরা গ্রাউটদের সঙ্গে ডিল করবেন, কীভাবে জনসংযোগ বাড়াবেন তা নিয়েও প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এমনকি প্র্যাকটিক্যাল ক্লাসে শিলিগুড়ির নামি সেলুন গুলিতে নিয়ে ট্রেনিং করানো হয়েছে। বিনামূল্যে মেকআপের কোর্স শেখার এই সুযোগ পেয়ে অত্যন্ত খুশি ছাত্র-ছাত্রীরা। সাধারণত প্রফেশনাল মেকাপ শেখার কোর্স ফি অনেক বেশি হয়। সেখানে কোন‌ও টাকা খরচ না করেই পেশাদার জীবনে প্রবেশ করার এই হাতছানি সাড়া ফেলেছে।

অনির্বাণ রায়