বই প্রকাশ

West Medinipur News: স্বামী স্ত্রী মিলে বছরে দু’বার করেন এই কাজ, শুনলে ধন্য ধন্য করবেন

পশ্চিম মেদিনীপুর: সভ্যতার উন্নতির সঙ্গে সঙ্গে অনলাইন এবং মোবাইল দুনিয়ায় ক্রমশ হারিয়ে যাচ্ছে বই পড়ার প্রবণতা। অনলাইন নির্ভর পড়াশোনায়, গল্পের বই পড়ে অবসর যাপন ক্রমশ অবলুপ্তির পথে। এখন সে অর্থে যুব প্রজন্ম লেখেনা গল্প, কবিতা কিংবা উপন্যাস। তবে বেশ কয়েক বছর ধরেই এক দম্পতি অনুগল্পের পত্রিকা প্রকাশ করে চলেছেন। লক্ষ্য অনুগল্প লেখা ও পড়ার আগ্রহ বাড়ানো সকলের মধ্যে। বছরের দুবার জেলা তথা পার্শ্ববর্তী জেলার অনুগল্পকারদের একাধিক গল্প সংগ্রহ করে তারা বই প্রকাশ করেন।

বেলদার বিশিষ্ঠ ব্যক্তিত্ব, অনু গল্পকার অসিত বরণ বেরা এবং তার স্ত্রী অঞ্জলি বেরা। ১৬ বছর ধরে তারা বছরে দু’বার অনুগল্পের পত্রিকা প্রকাশ করেন। অসিত বাবু দীর্ঘদিন ক্রীড়া এবং সাহিত্যের সঙ্গে যুক্ত থেকেছেন।গল্প লেখা ও অন্যদের মধ্যে সেই দিশা দেওয়াই লক্ষ তার। তার সঙ্গে সঙ্গ দিয়েছেন তা স্ত্রী অঞ্জলিও। তিনিও লেখালেখি করেন। যুক্ত সংস্কৃতি চর্চায়।

আরও পড়ুন : যেমন সুন্দর চিত্র, তেমন অসাধারণ ভাস্কর্য, ঘুরে দেখুন এই প্রদর্শনী

প্রসঙ্গত, বর্তমান দিনে সংক্ষিপ্ত হচ্ছে সময়, বাড়ছে ব্যস্ততা। অনলাইন দুনিয়ায় ব্যস্ত হয়ে পড়ছে যুবক থেকে বৃদ্ধরা। হারিয়ে যাচ্ছে বই পড়ার প্রবণতা। গল্প, উপন্যাস পড়া নয় অনুগল্প থেকে জানা যায় নানান বিষয় সম্পর্কে। কোনও গল্পের মধ্যে থাকে একটি ভাব, সাবলীল ভাষা এবং সামাজিক সচেতনতামূলক তথ্য সহ সাংস্কৃতিক নানান দিক। স্বাভাবিকভাবে সহজেই উপলব্ধি করা যায় অনুগল্প।

নববর্ষের দিন নিজের বাড়ির উঠোনেই বসে সাহিত্য বাসর। প্রকাশিত হয় ষান্মাসিক অনুগল্পের সাহিত্য পত্রিকা অনুরণন। তথাকথিত ছক ভেঙ্গে গুণীজনদের দিয়ে বই প্রকাশ নয়, বাড়ির সবচেয়ে ছোট সদস্যের হাত ধরে অনুগল্পের বই প্রকাশ করলেন এই দম্পতি। বার্তা দিলেন ছোট বয়স থেকে বই পড়ার মানসিকতা তৈরি করার, যুব প্রজন্মকে মোবাইল নির্ভর দিন যাপন থেকে ফিরিয়ে আনা পড়াশোনায়।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

এদিন শুধু বই প্রকাশ হয়নি, হয়েছে অনুগল্প পাঠও। উপস্থিত ছিলেন একাধিক অনুগল্পকার। তারা নিজেদের লেখা অনুগল্প পাঠ করেন এবং তা বিশ্লেষণ করেন বিশিষ্টজনেরা। স্বাভাবিকভাবে এই দম্পতির প্রয়াসকে সাধুবাদ জানিয়েছেন সকলে।

রঞ্জন চন্দ