কাঁচা আম 

Raw Mango Drink Recipe: এক চুমুকেই শরীর ঠান্ডা…! মাত্র ৫ মিনিটে বানিয়ে নিন কাঁচা আমের শরবত, রইল চটজলদি রেসিপি

উত্তর দিনাজপুর: বাজারে কাঁচা আম উঠে গেছে। তাই এই সময় বাড়িতেই বানিয়ে ফেলুন কাঁচা আমের শরবত। অতিরিক্ত গরমে এই কাঁচা আমের শরবত গরমকালে শরীর থেকে জলের অভাব দূর করে। কাঁচা আমে থাকে ভিটামিন সি। যা হাঁচি কাশি ,নাক দিয়ে জল পড়া ,জ্বর ইত্যাদি ঠান্ডা গরম জনিত শরীর খারাপ লাগার বিরুদ্ধে কাজ করে। তাই বাজার থেকে গরমে কাঁচা আম কিনে এনে বাড়িতেই বানিয়ে ফেলুন চটজলদি রেস্টুরেন্টের মতো কাঁচা আমের শরবত।

শরবত বানাতে প্রয়োজন কাঁচা আম, পুদিনা পাতা, ধনেপাতা, ছোট কাঁচা লঙ্কা, ভাজা জিরে, গোলমরিচ গুঁড়ো, বিট নুন, চিনি, বরফ ও লেবুর রস। সবার প্রথমে দুটো আম খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে আধ ঘন্টা জলে ভিজিয়ে রাখতে হবে, এতে আমের কসটা বেরিয়ে যাবে।

আরও পড়ুন-    শৈশবে চরম কষ্ট, বাবা দেননি মেয়ের মর্যাদা, পড়াশোনা ছেড়ে চলচ্চিত্রে এসেই বলিউডের এভারগ্রীন তিনি, বলুন তো মায়ের কোলে ‘এই’ শিশুটি কে?

এবার একটি চপার মেশিনে আম গুলো ভালভাবে কেটে নিতে হবে। এরপর আম গুলো একটু মিক্সার গ্রাইন্ডার-এ দিয়ে তার মধ্যে পুদিনা পাতা ধনেপাতা কুচি ,কাঁচালঙ্কা, ভাজা জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস, বিট নুন মিশিয়ে দিয়ে ভালভাবে পেস্ট করে নিতে হবে। আমের পেস্ট গুলো যেন স্মুথ হয়।

এবার এর মধ্যে প্রয়োজন মত ঠান্ডা জল মিশিয়ে পাতলা বা ঘন যেমন খেতে চান সেই ভাবে তৈরি করে নিন। এবং উপর দিয়ে বরফ দিয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা আমের শরবত। গরমের দুপুরে জমে ‌যাবে কাঁচা আমের এই শরবত।

পিয়া গুপ্তা