এই বছরই প্রথম ভোট? কীভাবে দিতে হয়? সহজে শিখে নিন মুঠোফোনেই, চালু বিশেষ অ‍্যাপ

Lok Sabha Election 2024: এই বছরই প্রথম ভোট? কীভাবে দিতে হয়? সহজে শিখে নিন মুঠোফোনেই, চালু বিশেষ অ‍্যাপ

নদিয়া: ভোটারদের সচেতনতা বৃদ্ধি করতে জেলাশাসক দফতরে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চালু করা হল বিশেষ অ্যাপ। আগামী ১৩ মার্চ রানাঘাট দুটি লোকসভা কেন্দ্রে হতে চলেছে ভোটগ্রহণ।

LIVE | লোকসভা নির্বাচন ২০২৪ প্রথম দফার ভোট

যদিও এবার লোকসভা নির্বাচনে কড়া নজর রয়েছে নির্বাচন কমিশনের। একদিকে যেমন চলছে ভোট প্রচার অভিযান, অন্যদিকে চলছে সরকারি বিভিন্ন লিপিবদ্ধ প্রচার অভিযান। এবার একইভাবে রাজ্য সরকারের তত্ত্বাবধানে সারা রাজ্যের পাশাপাশি নদিয়াতেও চলছে প্রশাসনিক তৎপরতা।

আরও পড়ুন: লাল, নীল, সবুজ যে রঙেরই সাবান কিনুন, ফেনা কিন্তু সবেতেই সাদা! কেন? জানুন সেই অদ্ভূত কারণ

এদিন নদিয়ার কৃষ্ণনগর জেলাশাসক দফতরে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়, উপস্থিত ছিলেন জেলাশাসক এস অরুন প্রসাদ। অনুষ্ঠানের মধ্য দিয়ে জেলাশাসক বলেন, রাজ্য সরকারের উদ্যোগে প্রত্যেকটি জেলায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, আজ যা সম্পূর্ণ হল নদিয়াতে।

এখানে একটি অ্যাপ লঞ্চ করা হয়েছে, যেখানে নতুন ভোটার ও পুরনো ভোটারদের সচেতনতা ও তারা কিভাবে ভোট দেবেন সেই নিয়ে বিশেষ বার্তা দেওয়া আছে। পাশাপাশি রয়েছে কুইজের মাধ্যমে বিভিন্ন খেলা। যেটা দেখলে যুবক এবং যুবতীরা তারা অতি সহজে কিভাবে ভোট প্রদান করতে হবে এবং নতুন ভোটার যারা ভোটকেন্দ্রে গিয়ে এখনও পর্যন্ত ভোট দেয়নি তারা কীভাবে ভোট দেবে, সেটা স্পষ্টই বোঝা সম্ভব।

অন্যদিকে জেলা শাসক বলেন, এই অ্যাপে একটি কিউ আর কোড বসানো আছে যেখানে অতি সহজেই যেকোন স্মার্টফোনে সেটি ডাউনলোড করা সম্ভব, আর তা প্রত্যেকের হাতেই পৌঁছে যাবে। তবে আগামী দিনে ভোট দান সম্পর্কে নাগরিকদের সচেতনতা বৃদ্ধি করতেi রাজ্য সরকারের এই উদ্যোগ।

LIVE | West Bengal Lok Sabha Election 2024 Phase one Voting in Cooch Behar, Alipurduar and Jalpaiguri

Mainak Debnath