এই গরমে বেল ফল দারুণ ঠান্ডা করবে শরীর

Bel Fol: গরমে পেট ঠান্ডা রাখে সস্তার ফল থেকে তৈরি এই খাবার! কিন্তু যখন খুশি খেলে চলবে না, জেনে নিন সঠিক সময়

মুর্শিদাবাদ: বঙ্গে তীব্র দাবদাহে নাজেহাল বঙ্গবাসী, আর এই গরম থেকে বাঁচতে খেতে পারেন বেলের মোরব্বা। মুর্শিদাবাদ জেলার কান্দিতে তৈরি হয় এই বেলের মোরব্বা। যা খেলে পেট ঠান্ডা থাকবে বলে জানা যায়।

মোরব্বা বৃদ্ধ থেকে বাচ্চা সবারই পছন্দের। এটি খেতেও খুব সুস্বাদু। হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে খুব সহজে তৈরি করা যায়। মুর্শিদাবাদ জেলার কান্দির থানার মোড়ে গরমের সময় ২৮বছর ধরে নিত্যদিন বিক্রি হয় এই বেলের মোরব্বা।

আরও পড়ুন – Cheap AC: আগুনের দাবদাহে পুড়ছে শরীরে, পকেটে ৫৮১ টাকা আছে কি, ৪২% ছাড়ে আজই ঘরে আনুন এই ঠান্ডা করার মেশিন

জানা যায়, প্রথমে বেলগুলো ফাটিয়ে শাঁস বের করে নিতে হয়। এবার দুই ইঞ্চি মোটা, গোল করে কেটে কাঁটা চামচের সাহায্যে বীজগুলো বের করে নিতে হয়। এবার চিনির মিশ্রন তৈরি করে নিতে হবে। তার জন্য একটা পাত্রে আধা কাপ জল নিয়ে তাতে চিনি দিয়ে ফুটিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। ঠাণ্ডা হলে লেবুর রস আর রং মিশিয়ে রস থেকে সুতো কাঁটা পর্যন্ত ফোটানো হয়। এবার কেটে রাখা বেলের টুকরোগুলো রসে ফেলে একসঙ্গে ফোটানো হয়। এরপর সামান্য লবণ মিশিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে বেলের টুকরোগুলো তুলে নিতে হয়।রসটা আরও কিছুক্ষণ ফুটিয়ে ঘন করা হয়।

রসটা ঘন হয়ে বসে গেলে ছোট এলাচ গুঁড়া মিশিয়ে নামিয়ে নেওয়া হয়। পরে বেলের টুকরোগুলো ঠাণ্ডা করে একটা বয়ামে রেখে দিতে হয়। বয়ামে রাখার সুবিধার জন্য মোরব্বাগুলো ছোট ছোট টুকরো করে কেটে খাওয়া যায়। এবং গরম থেকে বাঁচতে এই বেলের মোরব্বা জুড়ি মেলা ভার।

বিক্রেতাদের কথায়, দৈনন্দিন গড়ে রসে চুবানো এই বেলের মোরব্বা খেলে পেট পরিষ্কার হয়। বেলের মোরব্বা ৫টাকা করে প্রতি পিস এবং ২০০ টাকা কেজি দরে বিক্রি করা হয়। আর বিক্রি ভাল হয় বলেই জানান বিক্রেতারা।
ক্রেতাদের কথায়, বেলের মোরব্বা বর্তমানে গরমের তীব্র তাবদাহে খেলে শরীরকে ঠান্ডা রাখবে। সতেজ থাকবে শরীর।

Kaushik Adhikary