আগুন নেভাচ্ছেন বনকর্মী 

West Medinipur News: দাউ দাউ করে জ্বলছে জঙ্গল, ক্ষতি বন্যপ্রাণ থেকে সবুজ গাছের, নেপথ্যে মানুষ!

পশ্চিম মেদিনীপুর : একদিকে বন্যায় ভাসছে মরু শহর। গরম শুরুর আগেও ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। মানুষের অসাবধানতায় দাউদাউ করে জ্বলছে জঙ্গল। পুড়ে খাক সবুজ অরণ্য। বসন্তের পরেও গ্রীষ্মের শুরুতে জঙ্গলে লাগা আগুনে পুড়ে ছাই বেশ কয়েক হেক্টর সবুজ অরণ্য। কে বা কারা করল, খুঁজছে বনদফতর। পরোক্ষভাবেনিজেদের ক্ষতি করছে যারাই করুক না কেন এই ঘটনা, দাবি স্থানীয়দের।

প্রতিদিন পশ্চিম মেদিনীপুর জেলার তাপমাত্রা হু হু করে বাড়ছে জেলার তাপমাত্রা ছাড়িয়েছে চল্লিশ ডিগ্রি সেলসিয়ায়। এর মাঝে ফের জঙ্গলে আগুন লাগার ঘটনায় তিতিবিরক্ত সাধারণ মানুষ থেকে বন্যপ্রাণীরা। যদিও সাধারণ মানুষের অসহযোগিতা এবং অসৎ উদ্দেশ্যকে দায়ীকরছে বন বিভাগ। ফের ভাদুতলার জঙ্গলে লাগলো আগুন। কেউ বা কারা এই আগুন লাগিয়েছে বলে দাবি স্থানীয়দের।পশ্চিম মেদিনীপুরের শালবনী ব্লকের ভাদুতলার জঙ্গলে সবুজ অরণ্যে, আগুন বিধ্বংসী রূপ নেয়।

আরও পড়ুন : হাসপাতাল থেকে রাস্তাঘাট উন্নয়ন, আর কী কী দাবি বাংলা-ওড়িশা সীমান্তবাসীদের?

আগুনে পুড়ে ছাই প্রায় একশ হেক্টর বনভূমি। এই বনভূমিতে থাকা বিভিন্ন ধরনের উপকারী গাছও ক্ষতিগ্রস্ত হয়। দমকল ও স্থানীয় মানুষ জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। তবে আবহাওয়া উত্তপ্ত থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে।কোনও মানুষ ইচ্ছাকৃতভাবে এই আগুন লাগিয়েছেন বলেই মনে করা হচ্ছে।ইতিমধ্যে জঙ্গলে আগুন লাগানোর ঘটনায় একজনকে গ্রেফতার করেছে বনদফতর।

আরও পড়ুন : সাইকেলে সারা ভারত ভ্রমণ! যুবকের উদ্দেশ্য জানলে অবাক হবেন

দিনের পর দিন মানুষের অসৎ উদ্দেশ্য, পৈশাচিক আনন্দ এবং অসাবধানতার কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে একের পর এক গভীর অরণ্য।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

ভবিষ্যতে ক্ষতি হতে পারে নিজেদেরই, সেই ব্যাখ্যা দিচ্ছেন পরিবেশপ্রেমীরা। মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশপ্রেমীরা।

রঞ্জন চন্দ