জল ভর্তি করছেন সুধাংশু 

West Medinipur News:পশু পাখিদের জন্য দুই ভাইয়ের অভিনব উদ্যোগ জানলে শ্রদ্ধা জানাবেন

পশ্চিম মেদিনীপুর: দুইজন গৃহ শিক্ষক। শিক্ষকতা করেই চলে দিনযাপন। ছাত্র-ছাত্রীদের মানুষের মতমানুষ করে সমাজে প্রতিষ্ঠিত করেন সকলকে। তবে এই গৃহ শিক্ষক দুই ভাইয়ের ভাবনা অনুপ্রাণিত করবে আপনাকে। একদিকে গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। শুধু মানুষ নয় আবহাওয়ার উত্তাপে পুড়ছে নিরপরাধ পশুপাখিও। তাদের উপকারে এক অনন্য ভাবনা তাদের।

তাপমাত্রা বাড়ছে। হাঁসফাঁস করা গরমে অতিষ্ঠ জনজীবন। শুধু তাই নয়, সমস্যায় পাখি, কাঠবেড়ালিরাও। তাই এই গরমে তাদের জল পেতে যাতে কোনও অসুবিধা না হয় তার উদ্যোগ নিলেন কেশিয়াড়ির দুই যুবক।পাখি ও কাঠবিড়ালিদের জন্য গাছে নারকেল খোল, মাটির ভাঁড় ও সরা বাঁধলেন তিনি। কেশিয়াড়ির মামিদপুরের বাসিন্দা সুধাংশু চিংড়ি ও ভাই শুভ্রাংশু চিংড়ি দুজনে এমন উদ্যোগ নিয়েছেন। দুজনেই গৃহ শিক্ষকতার কাজ করেন।

আরও পড়ুন : দাউ দাউ করে জ্বলছে জঙ্গল, ক্ষতি বন্যপ্রাণ থেকে সবুজ গাছের, নেপথ্যে মানুষ!

তাদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলেই। নিত্যদিন বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। পশ্চিম মেদিনীপুর জেলাতেও সেই তাপমাত্রা ছাড়িয়েছে প্রায় ৪৫ এরও বেশি। এই গরমে শুকিয়ে গেছে নদী-নালা, পুকুর, ঘাটও। সাধারণ মানুষের জল সংকট না হলেও সংকটে পড়ছে পশুপাখিরা। এই সমস্যা যাতে না হয় তারই জন্য চেষ্টা দুজনের। মাটির সরা, নারকেলের খোলে জল দিয়ে গাছে বেঁধে দিয়েছেন।


” width=”300″ height=”150″>

দিনে বেশ কয়েকবার তার লক্ষ্য নজরও করে। শুধু তাই নয়, সেই পাত্রে পাখিদের খাওয়ার জন্য সামান্য বীজও দিচ্ছেন তারা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

শিক্ষকতা করে যেমন ছোট্ট ছোট্ট ছেলে মেয়েদের সমাজে প্রতিষ্ঠিত করেন, তেমনি সমাজের জন্য এই দুই যুবকের অনন্য ভাবনাকে কুর্নিশ জানিয়েছেন সকলে।

রঞ্জন চন্দ