বীরভূমে প্রাচীন মদনেশ্বর শিব মন্দির 

Lok Sabha Election 2024: ভোটের আগে কী চাইছে ময়ূরেশ্বরের মানুষ?

বীরভূম: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লাল মাটির জেলা বীরভূম। আর এই লাল মাটির জেলার লাল মাটি শহর ময়ূরেশ্বর। এই ময়ূরেশ্বর মূলত খ্যাতি অর্জন করেছে ময়ূরেশ্বর থেকে মাত্র তিন কিলোমিটার দুর অবস্থিত তার পাশে অবস্থিত মদনেশ্বর শিব মন্দিরের জন্য। এই শিব মন্দির বীরভূমের মধ্যে এক অতি প্রাচীন শিব মন্দির। চলতি লোকসভা নির্বাচনে এই ময়ূরেশ্বরের বাসিন্দাদের দাবি কী তা খোঁজ নিলাম আমরা।

পশ্চিমবঙ্গ লোকসভা নির্বাচন ২০২৪

আর কয়েক দিনের অপেক্ষা, তারপরই বীরভূমের দুই কেন্দ্রে ভোট গ্রহণ হবে। ১৩ মে চতুর্থ দফায় ভোট হবে বীরভূমে। তার আগে কোন এলাকার মানুষের কী দাবি, কী সমস্যা রয়েছে সেই বিষয়ে খোঁজ নিয়েছি আমরা। ময়ূরেশ্বরের বাসিন্দারা জানিয়েছেন, তাঁদের এলাকায় উন্নয়নমূলক কাজ অনেক হয়েছে। তবে তাঁদের প্রয়োজন পানীয় জল ও ক্যানেল পারাপারের জন্য একটি সেতু। তাঁদের মতে লোকসভা নির্বাচনে যে প্রার্থীই জয়ী হোক না কেন তিনি যেন তাঁদের এই সমস্যা থেকে অন্তত মুক্ত করার চেষ্টা করেন।

আর‌ও পড়ুন: অফ সিজনে ব্যস্ততা তুঙ্গে! মৎস্যজীবীদের হঠাৎ হলটা কী?

অন্যদিকে কোটাসুর গ্রামের এক বাসিন্দা পরেশ ভান্ডারী জানান, এই এলাকার মদনেশ্বর শিব মন্দির একটি প্রাচীন শিব মন্দির। তবে এই শিব মন্দির সংস্কার হয়নি বহুকাল। মন্দিরের পাশেই যে পুকুর রয়েছে সেই পুকুরের অবস্থা ভগ্নপ্রায়। আর এছাড়াও বহু দূর দুরান্ত থেকে পর্যটকেরা এই মন্দিরে আসেন, তবে তাঁদের কারোর‌ই থাকার মত কোনও যাত্রীনিবাস নেই। তার ফলে পর্যটকেরা চাইলেও সেখানে থাকাতে পারেন না। মন্দির পরিদর্শন করার পর সেখান থেকে ভক্তদের ফিরে যেতে হয়। তাই সকলেই চাইছেন সেখানে একটি অন্ততপক্ষে যাত্রী নিবাস তৈরি করে দেওয়া হোক।

সৌভিক রায়