মুদিখানা দোকান চালিয়ে মাধ্যমিকের উত্তীর্ণ

Madhyamik Examination 2024: রোজই দোকান খুলত কিশোর, এমনকি মাধ্যমিক পরীক্ষার দিনেও, ৫০ শতাংশ নম্বর নিয়ে করল পাস

দক্ষিণ ২৪ পরগনা: মুদিখানা দোকান চালিয়ে বসেছিলেন মাধ্যমিক পরীক্ষায়। জয়নগর এর দক্ষিণ বারাসাতে শিবদাস হাই স্কুলের ছাত্র সাহেব। সংসারের অভাব অনটনের জন্য খুলেছিলেন একটি মুদিখানা দোকান তার পাশাপাশি নিজের পড়াশোনাটাও চালিয়ে যাচ্ছিলেন সে। পরিবারের তারা চারজন সদস্য বাবা-মা এবং ছোট্ট একটি ভাই। তার জীবনে প্রথম বড় পরীক্ষা দিয়েছিল মুদিখানা দোকান চালাতে চালাতেই।

পরীক্ষার ফল প্রকাশ হয়েছে হয়তো কোন র‍্যাঙ্ক করতে পারিনি। কিন্তু সে ৫০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে। বরাবরই ছিল তার পড়াশোনার প্রতি আগ্রহ। তাই এভাবেই দোকান চালিয়ে পড়াশোনা চালিয়ে গেয়েছে সে। বাবা সেভাবে দোকানে আসতে পারেন না তাই সে বাধ্য হয়ে পড়াশুনার পাশাপাশি এই দোকান চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন – KKR Team News: কেকেআর কি Playoffs 2024 এ ফিল সল্টকে খেলাতে পারবে, বোর্ডের বড় সিদ্ধান্ত

পরীক্ষা কটা দিন সে ভালভাবে দোকান খুলতে পারত না। পরীক্ষা চলাকালীন সে প্রতিদিন সকালে এক ঘন্টা করে দোকান চালিয়ে তারপর সেই দোকান বন্ধ করে ওই পরীক্ষায় দিতে চলে যেত। তারপর বাড়িতে এসে অল্প কিছু খাওয়া দাওয়া করে আবারও দোকান খুলে বসে পড়তে সাহেব।

দোকান চালাতে চালাতে বইয়ের পাঠাতে চোখ বুলিয়ে নিত সে। আর এভাবেই পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে। ভবিষ্যতে আরও পড়াশুনা চালিয়ে যেতে চাই। এবং পড়াশোনা করি পরিবারে পাশে থেকে আগামী দিনে যাতে এই অভাবকে দূর করতে পারে, সেভাবেই সে জীবন সংগ্রামে লড়ে যাচ্ছে। তবে তার পরিবারের সংসারের চালাতে তাদের এই দোকানের উপরেই মূলত ভরসা। তাই সে পড়াশোনার পাশাপাশি। এই দোকান চালিয়ে আর সংসারে একমাত্র ভরসা।

Suman Saha