আকাশ থেকে মাটিতে পড়েছে এই যন্ত্র

Viral News: আকাশ থেকে উড়ে পড়ল ওটা কী? চুঁচুড়ায় মারাত্মক কাণ্ড! আতঙ্ক-শোরগোল

হুগলি : আকাশ থেকে মাটিতে পড়ল অদ্ভুত এক যন্ত্র! বেলুনের সঙ্গে আটকানো সেই যন্ত্র মাটিতে পড়তেই বিকট শব্দ। যা দেখে স্তম্ভিত ও অতঙ্কিত এলাকার মানুষজন। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে হুগলির চুঁচুড়ায়। আকাশ থেকে মাটিতে পড়া এই যন্ত্র ঘিরে চাঞ্চল্য তৈরি হওয়ায় সেখানে এসে উপস্থিত হয় চুঁচুড়া থানার পুলিশ ও যন্ত্রটিকে নিয়ে যায় চুঁচুড়া থানায়।

স্থানীয় সূত্রে খবর, সকালে চুঁচুড়া পুরসভার আট নম্বর ওয়ার্ডের ২ নং কাপাসডাঙায় একটি বাড়ির সামনে সাদা রঙের অচেনা যন্ত্র আকাশ থেকে ধপ করে মাটিতে পরে। সঙ্গে একটা বেলুন ছিল সেটা ফেটে যায়। ওই বাড়ির বাসিন্দা বিপ্লব হালদার যন্ত্রটিকে হাতে করে তুলে পাঁচিলের উপর রেখে দেন। খবর পেয়ে এলাকাবাসীরা একত্র হন, যন্ত্রটি দেখে চাঞ্চল্য তৈরি হয়।

আরও পড়ুন: ক্রিকেটের ‘রাজকুমারের’ সঙ্গে মাখো মাখো প্রেম ছিল মাধুরীর, পরিবারে জানাজানি হতেই সব শেষ! হাতেনাতে ধরা পড়েন নায়িকা, তারপর?

যন্ত্রটি কী, তা দেখার জন্য ভিড় জমে। খবর যায় চুঁচুড়া থানায়। পুলিশ গিয়ে যন্ত্রটিকে তুলে নিয়ে যায়। হুগলি লোকসভা কেন্দ্রে নির্দল প্রার্থী হয়েছেন প্রদীপ পাল। তাঁর বাড়ির পাশে এই ঘটনা। প্রদীপ পাল বলেন, ‘আমাকে বিপ্লব খবর দেয় যে আকাশ থেকে মেশিন পড়েছে। আমরা পুলিশে খবর দিই। যন্ত্রটি কী তা বুঝতে না পারায় প্রাথমিক ভাবে একটা আতঙ্ক ছড়ায়।অনেকে আমাকে ফোন করে জিজ্ঞাসা করে বোমা পাওয়া গেছে নাকি! আমি বলি না একটা যন্ত্র যেটা আকাশ থেকে পরেছে।’

আরও পড়ুন: সকাল না রাত, কখন শরীরচর্চা করলে থলথলে মেদ ঝটপট কমবে জানেন?

জানা গিয়েছে, যন্ত্রটি একটি রেডিওসোন্ড। ব্যাটারি চালিত টেলিমেট্রি যন্ত্র। বেলুনের মাধ্যমে বায়ুমণ্ডলে ঘোরে। রেডিওর মাধ্যমে উচ্চতা, চাপ, তাপমাত্র, আপেক্ষিক আর্দ্রতা, বায়ুর গতি দিক এবং ভৌগলিক অবস্থান (অক্ষাংশ/দ্রাঘিমাংশ) গ্রাউন্ড রিসিভারে পাঠায়। ওজন ঘনত্ব পরিমাপকারী রেডিওসোন্ডকে ওজোনসোন্ডও বলা হয়। যন্ত্রটির গায়ে মেড-ইন-কোরিয়া লেখা। কোথা থেকে এল তা জানা যায়নি। তবে এই যন্ত্রকে ঘিরে আতঙ্কের কিছু নেই বলেই জানিয়েছে পুলিশ। এর আগে অসম, তামিলনাড়ুতে এই ধরনের যন্ত্র আকাশ থেকে পড়েছিল।

রাহী হালদার