মন্দির নিয়ে একাধিক ইতিহাস, বাদুড়িয়ার কালী মন্দিরের ইতিহাস জানুন 

Bangla Video: কলেরা ঠেকিয়েছিলেন মা বুরুজ কালী!

উত্তর ২৪ পরগনা: বসিরহাট মহাকুমার প্রসিদ্ধতম কালীমন্দিরের মধ্যে অন্যতম বাদুড়িয়ার বুরুজ কালি মন্দির। এই মন্দিরটির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। একে ঘিরে রয়েছে নানান স্মৃতি বিজড়িত কাহিনী।

বাংলায় জাগ্রত কালী মন্দিরের অভাব নেই। তবে, কোন মন্দিরগুলো জাগ্রত সেটা বোঝা ভক্তদের কাছে প্রায়শই কঠিন হয়ে ওঠে। স্থানীয় বাসিন্দা বা পুরোনো ভক্তরা অবশ্য সেসব জানেন। অনেক ভক্তদের বিশ্বাস, এই সব মন্দিরে গিয়ে পুজো দিলে মনস্কামনা পূরণ হয়, বিপদ-আপদ থেকে রক্ষাও পাওয়া যায়। উত্তর ২৪ পরগনার বসিরহাট মহাকুমার বাদুড়িয়ার বুরুজ এলাকার এই কালী মন্দিরে প্রতিবছর মহা ধুমধাম করে হাজার হাজার ভক্ত সমাগমের মধ্য দিয়ে কালীপুজো হয়।

আরও পড়ুন: আম কোথায়! বাগানে বাগানে শুধুই হতাশা…চাষি থেকে খাদ্য রসিক মাথায় হাত সবার

বহু ভক্ত এখানে এসে মানত করেন এবং মনস্কামনা পূর্ণ হলে পরে এসে আবার পুজো দেন। কথিত আছে, বহু বছর আগে এই মন্দিরটির মূল জায়গায় একটি বেদী ছিল। সেখানেই মায়ের পুজো করা শুরু হয়। তারপর কলেরা মহামারীর প্রকোপ ছড়িয়ে পড়লে এলাকায় বহু মানুষের মৃত্যু হয়। সেই সময় এক ব্যক্তি ওই মন্দিরে গিয়ে মহামারি নির্মূলের জন্য প্রার্থনা করে। তারপর থেকেই এই মন্দিরটিতে ভক্তদের ভিড় বাড়তে থাকে।

বর্তমানে মন্দিরটি সংস্কার করে নতুন রূপ দেওয়া হয়েছে। অনেক ভক্তের বিশ্বাস, কেউ বিপদে পড়ে কেউ মায়ের কাছে এলে তিনি বিপদ থেকে উদ্ধার হবেনই, এমনই ধারণা থাকে অনেক ভক্তের মধ্যে। সব মিলিয়ে বাদুড়িয়ার বুরুজের এই মন্দিরকে ঘিরে এলাকার মানুষের ভক্তি-বিশ্বাস প্রবল।

জুলফিকার মোল্যা