নির্দল প্রার্থী হিসেবে দাঁড়ানো সজল ও বিজেপির সজল

Lok Sabha Election 2024: ক্লাস ফাইভ পাস সজল ঘোষও এবার ডামি প্রার্থী বরাহনগরে, হঠাৎ করে বিতর্ক তুঙ্গে

উত্তর ২৪ পরগনা: লোকসভা নির্বাচনের পাশাপাশি বরাহনগরে বিধানসভায় উপনির্বাচন ঘোষণা হয়েছে, সেই মতো সব রাজনৈতিক দলের তরফ থেকেই প্রার্থী ঘোষণা করে জোরকদমে চলছে প্রচার। নমিনেশনও জমা দেওয়া হয়েছে বিভিন্ন দলের তরফে। তবে এবার বরাহনগরে বিধানসভার উপনির্বাচনে নির্বাচন কমিশনের তরফ থেকে দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, বিজেপি প্রার্থী সজল ঘোষ নমিনেশন জমা দিলেও, এই কেন্দ্রে আরও এক সজল ঘোষ নির্বাচনী লড়াইয়ের জন্য মনোনয়ন জমা দিয়েছেন।

এই তথ্য সামনে আসতেই বরানগর উপনির্বাচনে ডামি প্রার্থীর প্রসঙ্গ উস্কে রাজ্যের শাসক দল নির্বাচনী লড়াই লড়তে ভয় পাচ্ছেন বলেই জানিয়েছেন বরাহনগরে বিধানসভার উপনির্বাচনে বিজেপির প্রার্থী সজল ঘোষ। নির্দল প্রার্থী হিসেবে নমিনেশন জমা দেওয়া সজল ঘোষকে! তা জানলে আরও অবাক হবেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বরানগরের ৩১ নম্বর ওয়ার্ডের ৪১/৯ প্রাণকৃষ্ণ সাহা লেনের বাসিন্দা, ক্লাস ফাইভ পাস সজল কুমার ঘোষ। তাঁর বাবার নাম নারায়ণচন্দ্র ঘোষ। নির্দলের সজল হলফনামায় জানিয়েছেন, হাতে মাত্র নগদ দু’হাজার টাকা রয়েছে তাঁর। আর ব্যাঙ্ক অ্যাকাউন্টে আছে ৫৫ হাজার ৩২টাকা। কোনও সোনার গয়না নেই। নিজস্ব বাড়ি নেই। সমাজসেবাই তাঁর পেশা। বরাহনগরেের ভিক্টোরিয়া হাইস্কুল থেকে পঞ্চম শ্রেণি পাস করে আর পড়েননি তিনি।

এখন বরাহনগরে উপনির্বাচনে এই ডামি প্রার্থীকে ঘিরেই কৌতুহল বেড়েছে মানুষের মধ্যে। যদিও তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি কোনওরকম প্রতিক্রিয়া দিতে অস্বীকার করেছেন। পাশাপাশি, বিষয়টি নিয়ে তৃণমূলের তরফ থেকে জানানো হয়েছে, তারা কোনও রকম ডামি প্রার্থী দেননি। পাল্টা, বিজেপির তরফ থেকে হার নিশ্চিত জেনেই অন্য এলাকা থেকে এনে দু’জন ডামি প্রার্থী দিয়েছে বলেও অভিযোগ তৃণমূলের। যদিও এ প্রসঙ্গে বিজেপি প্রার্থী সজল ঘোষ জানান, এটা বালখিল্যের রাজনীতি। মানুষ বোঝে কোনটা আসল, কোনটা জালি। এরা মানুষকে বোকাভাবে! এরা বিজেপির সজল ঘোষকে ছেড়ে টমেটো বা আপেল চিহ্ন নেওয়া সজল কুমার ঘোষকে বোতাম টিপে ভোট দেবে! এখন যারা মানুষকে বোকা ভাবে, তাদের থেকে মূর্খ আর কেউ নেই। হেরে যাওয়ার ভয়ে এসব করছে তারা। এরপরই, সিনেমার ডায়লগ দিয়ে সজলবাবু জানান, “ইয়ে ডর মুঝে আচ্ছা লাগা।” ভোট বাক্সে-এর কোনও প্রভাব পড়বে না বলেও জানান বিজেপির বরানগর বিধানসভা উপনির্বাচনের প্রার্থী সজল ঘোষ।

তবে এবার লোকসভা নির্বাচনের পাশাপাশি রাজ্যের এই কেন্দ্রের বিধানসভার উপনির্বাচনও যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে তা অবশ্য ইতিমধ্যেই টের পাওয়া যাচ্ছে।

Rudra Narayan Roy