Three kg Tumor: মহিলার তলপেট থেকে বেরোল ৩ কেজির টিউমার! নজির গড়ল মফস্বলের হাসপাতাল

নদিয়া: সদিচ্ছা থাকলে কত কীই না হয়! মফস্বলের বেসরকারি হাসপাতাল যে জটিল অস্ত্র প্রচার করে রোগীর প্রাণ বাঁচাতে পারে তা আরও একবার প্রমাণ হয়ে গেল। কৃষ্ণনগরের বেসরকারি হাসপাতাল এই দুর্দান্ত ঘটনাটি ঘটিয়েছে।

নীলিমা পাত্র নামে এক রোগী প্রায় তিন কিলো ওজনের টিউমার নিয়ে গুরুতর অসুস্থ অবস্থায় কৃষ্ণনগরের বেসরকারি হাসপাতালটিতে ভর্তি হয়েছিলেন। সফলভাবে অস্ত্রোপচার করে তাঁকে মৃত্যুর মুখ থেকে বাঁচালেন চিকিৎসকেরা।

জানা গিয়েছে, হরিশপুরের বাসিন্দা নীলিমা পাত্র গত মাস ছয়েক ধরে জটিল রোগে ভুগছিলেন। নানান জায়গায় চিকিৎসা করিয়েও সুফল পাননি। শেষে চিকিৎসক ভবতোষ ভৌমিকের শরণাপন্ন হন। ওই চিকিৎসক রোগীকে দেখে বুঝতে পারেন, তলপেটে সম্ভবত বিশালাকার একটি টিউমার আছে। এরপরই আল্টাসনোগ্রাফি সহ বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করানো হয় ওই রোগীকে।

আরও পড়ুন: বিনা মেঘে বজ্রপাত! পরিষ্কার আকাশ থেকে বাজ পড়ে বেঘোরে প্রাণ গেল মেষপালকের

নানান পরীক্ষার পর দেখা যায় চিকিৎসক ভবতোষ ভৌমিকের অনুমানই সঠিক। ধরা পড়ে ওই মহিলার তলপেটে রয়েছে একটি বিশালাকার টিউমার। টিউমারটির আকার এতটাই বড় যে জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। এরপরই চিকিৎসক ভবতোষ ভৌমিক, অরূপ বিশ্বাস এবং অ্যানাস্থেসিস্ট প্রদীপ কুমার দে ও একজন সহকারী মিলে জরুরি ভিত্তিতে কৃষ্ণনগরের হাসপাতলেই ওই রোগীর অস্ত্রোপচার করেন।

বেশ কয়েক ঘণ্টা সময় লেগেছে ওই টিউমারটি অস্ত্রোপচার করে বার করে আনতে। অস্ত্রোপচার শেষে টিউমারের ওজন প্রায় তিন কিলোর কাছাকাছি বলে জানান চিকিৎসক ভবতোষ ভৌমিক। অস্ত্রোপচার সম্পূর্ণ সফল হয়েছে, রোগী সম্পূর্ণ সুস্থ আছে বলে জানিয়েছেন চিকিৎসক ভবতোষ ভৌমিক।

মৈনাক দেবনাথ