নম্বরবিহীন টোটো দাপিয়ে বেড়াচ্ছে শহর

Traffic Jam: নম্বর-বিহীন টোটোর দৌরাত্ম্যে নাজেহাল শিলিগুড়ি, যানজট বেড়েই চলেছে

শিলিগুড়ি: নম্বর-বিহীন টোটোর দৌরাত্ম্যে নাজেহাল শহরবাসী। এমনিতেই বাস-অটোর সঙ্গে পাল্লা দিতে নাভিশ্বাস উঠছে। সমস্যা আরও বাড়িয়েছে রাস্তা নামা বহু ‘বেআইনি’ টোটো। নম্বরবিহীন টোটোর দৌরাত্ম্যে একেবারে নাজেহাল অবস্থা শিলিগুড়ি শহরের যানচলাচলের। ঘটনায় ক্ষোভ প্রকাশ করছেন শহরবাসীরা। কখনও শহরের মূল সড়ক, আবার কখনও শিলিগুড়ির বিভিন্ন অলিগলিতে দাপিয়ে বেড়াচ্ছে টোটো। কার্যত প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে শিলিগুড়ির মূল সড়কগুলো দিয়ে চলছে নম্বর বিহীন টোটো।

এমনিতেই যাত্রী তোলাকে কেন্দ্র করে অটো-টোটো বিবাদ সর্বজনবিদিত। সমস্যার সমাধানে শিলিগুড়ি পুরসভা টোটোগুলিকে টিআই (‌‌টেম্পোরারি আইডেন্টিফিকেশন) নম্বর দিতে শুরু করে। কিন্তু তাতেও লাভের লাভ কিছু হয়নি। তারপরেও যানজট অব্যাহত। এই যানজটের সমস্যা মেটাতে একধিকবার কড়া প্রদক্ষেপ নিতে দেখা গেছে পুলিশ প্রশানকে। কিন্তু কয়েকদিন গেলেই আবার যেই কে সেই। ফলে যানজটের প্রকোপ থেকে শিলিগুড়ি শহরের রেহাই নেই। ফলে নিত্যযাত্রী থেকে শুরু করে শহরে আসা পর্যটকরা, সকলেই প্রতিদিন সমস্যার মুখে পড়েন।

আরও পড়ুন: চাকরির বাজারের বিপুল চাহিদা মাথায় রেখে এই কোর্স করাবে বর্ধমান বিশ্ববিদ্যালয়, আজই আবেদন করুন

বাড়তি টোটো পথে নামায় শহরের যানজট আরও বেশি হচ্ছে বলে অভিযোগ বাসিন্দাদের। তাঁরা জানান, সিটি সেন্টারের কোর্ট মোড়ে এখন মাঝেমধ্যেই দাঁড়ানোর জায়গা না পেয়ে রাস্তা দখল করে দাঁড়িয়ে থাকছে টোটো। ফলে শহরের মূল রাস্তাগুলোতে ট্রাফিক জ্যাম বেশি হচ্ছে। টোটো চালক সংগঠনের এক সদস্য বলেন, প্রশাসনের নিয়ন্ত্রণ না থাকায় প্রায়ই নতুন টোটো রাস্তায় নামছে। ফলে সামগ্রিকভাবে পুরনো টোটো চালকেরাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। স্থানীয় বাসিন্দা শিবশঙ্কর পাল বলেন, এই বিষয়ে প্রশাসনের কড়া নজরদারি থাকা উচিত। তাহলে এই সমস্যার সমাধান হবে। নাহলে এই গরমে যানজটের চক্করে ট্রাফিকে দাঁড়িয়ে থেকে অনেকের শরীর খারাপ হয়ে যেতে পারে।

অনির্বাণ রায়