কাঠের সাইকেল 

Wooden Cycle: নামমাত্র খরচে পরিবেশবান্ধব কাঠের সাইকেল বানিয়ে চমক উত্তরবঙ্গের স্কুলপড়ুয়ার

পিয়া গুপ্তা, উত্তর দিনাজপুর: কাঠ দিয়ে তৈরি হয়েছে সম্পূর্ণ সাইকেল। চাকা থেকে শুরু করে পুরো কাঠামো কাঠের তৈরি। দেখে খেলনা মনে হলেও ইউরোপের বাজারে বেশ জনপ্রিয় এই কাঠের সাইকেল এখন রায়গঞ্জের রাস্তায় দেখতে পাবেন। রায়গঞ্জের অলিগলিতে নিজের হাতে বানানো পরিবেশবান্ধব কাঠের সাইকেলেই সফর করছেন দ্বাদশ শ্রেণীর অভিজিৎ। এই সাইকেলের বিশেষত্ব হল এই সাইকেলটি আর পাঁচটা সাইকেলের মতো নয়।

এই সাইকেলটি সে তৈরি করেছে সম্পূর্ণ কাঠ দিয়ে। উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ শহরের রূপাহারের বাসিন্দা অভিজিৎ রায়। নিজের হাতেই সে পরীক্ষামূলকভাবে তৈরি করে ফেলেছে একটি কাঠের সাইকেল। এই সাইকেলের টায়ার ,সিট, হ্যান্ডেল সম্পূর্ণই কাঠ দিয়ে তৈরি। মাত্র ৫০০০ টাকা খরচ করে অভিনব একটি কাঠের সাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে অভিজিৎ।

আরও পড়ুন : রাজরাজেশ্বরী বেশে পুজো, খিচুড়ি, পোলাও পোড়া শোলমাছ ভোগ…বুদ্ধপূর্ণিমায় তারাপীঠে অগণিত ভক্ত সমাগম

অভিজিৎ জানায়, ‘‘এই কাঠের সাইকেলের একটি বিশেষত্ব হল এই সাইকেলের কোনওরকম লিক হবে না কিংবা হাওয়া দিতে হবে না। অনায়াসে এটা চালানো যাবে। অভিজিৎ আরও জানায় পড়াশোনার ফাঁকে ফাঁকে অবসর সময়গুলোয় সে এই সাইকেলটি বানানো শুরু করেছিল। এই সাইকেলটি বানাতে তার সময় লেগেছিল তিন থেকে চার মাস। অভিজিৎ বলে আগামিদিনে এইরকম কাঠের সাইকেল বানিয়ে সে বাণিজ্যিকভাবে এগোতে চায়।