হাসপাতালে মিতার পরিবারের বিক্ষোভ।

Maternal Death: সন্তানের জন্ম দিয়েই প্রসূতির মৃত্যু, দুর্গাপুর হাসপাতালে ব্যাপক উত্তেজনা

পশ্চিম বর্ধমান: ভর্তি হয়েছিলেন সকালে। রাতে জন্ম দেন সন্তানের। কিন্তু সদ্য জন্ম দেওয়া সন্তানের মুখ দেখার সৌভাগ্য হল না মায়ের। সন্তানের জন্ম দিয়েই দুর্গাপুরে মৃত্যু হল প্রসূতির।

এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় দুর্গাপুর মহকুমা হাসপাতালে। মৃতের পরিজনদের অভিযোগ, চিকিৎসায় গাফিলতির কারণেই ওই প্রসূতির মৃত্যু হয়েছে। দুর্গাপুর মহকুমা হাসপাতাল সূত্রে খবর, কাঁকসার কুলডিহার বাসিন্দা মৌসুমী হাঁসদা গত বৃহস্পতিবার সকালে প্রসব যন্ত্রণা নিয়ে এখানে ভর্তি হন। ওইদিন রাতেই তিনি সন্তানের জন্ম দেন।

আরও পড়ুন: কুয়ো পরিষ্কার করতে নেমে আবারও দুর্ঘটনা, ২ যুবকের মৃত্যু

সিজারিয়ানের মাধ্যমে সন্তান ভূমিষ্ঠ হয়। কিন্তু এরপরই বিপদ ঘটে। এই বিষয়ে মৃতার পরিবারের অভিযোগ, তাঁদের না জানিয়েই রোগীর সিজার করা হয়েছিল। তার ফলেই মৌসুমী হাঁসদার মৃত্যু হয়েছে বলে পরিবারের বক্তব্য।

এই ঘটনার পরেই রীতিমত ক্ষোভে ফেটে পড়েন মৃতার পরিবারের আত্মীয়-স্বজনরা। দুর্গাপুর মহকুমা হাসপাতালের অ্যাসিস্ট্যান্ট সুপারকে ঘিরে ধরে তাঁরা বিক্ষোভ দেখান। সঙ্গে সঙ্গে খবর পেয়ে সেখানে ছুটে আসে পুলিশ। তাঁরা অভিযোগ করছেন, হাসপাতাল কর্তৃপক্ষের চিকিৎসায় গাফিলতির জেরে এমন ঘটনা হয়েছে। দোষী চিকিৎসকদের শাস্তি দেওয়ার দাবি তুলছেন মৃতার পরিবারের সদস্যরা।

এই বিষয়ে দুর্গাপুর মহকুমা হাসপাতালের সুপার ধীমান মণ্ডল জানান, পুরো বিষয়টির তদন্ত করা হবে। যদি হাসপাতালে চিকিৎসকদের কোনও গাফিলতি থাকে তবে বিভাগীয় তদন্ত হবে এবং শাস্তি দেওয়া হবে। পাশাপাশি তিনি জানান, রোগী হাইপার টেনশনে ভুগছিলেন। মহকুমা হাসপাতালের আউটডোরে চিকিৎসাও করাচ্ছিলেন। পরিস্থিতির প্রয়োজনীয়তা বুঝেই তাঁর সিজার করা হয়। সমস্যা হওয়ায় তাঁকে ক্রিটিকাল কেয়ার ইউনিটেও নিয়ে যাওয়া হয়েছিল। তবে রোগিনীকে বাঁচানো সম্ভব হয়নি। কিন্তু সদ্য জন্ম নেওয়া মৃতার সন্তান সুস্থ রয়েছে বলে তিনি জানিয়েছেন।

নয়ন ঘোষ