ছোট মাছের ভাপা

Steamed Small Fish Recipe: ইলিশ-চিংড়ি নয়! সুস্বাদু ছোট মাছের ভাপা দিয়ে সাফ হবে এক থালা ভাত, রয়েছে বিরাট গুণও!

হাওড়া: ইলিশ নয়, অল্পতেই মন ভরবে সুস্বাদু ছোট মাছ রেসিপি! ইলিশ ভাপা বা বড় মাছ রেসিপির সঙ্গে টক্কর দিতে পারে সহজে তৈরি করে নেওয়া ছোট মাছ বা চুনো মাছের এই পদ। গরম এই ভাপা পদ দিয়ে উড়ে যাবে এক থালা ভাত। হয়ত স্বাদে এই ভাপা ইলিশের সঙ্গে সমানে সমান না হলেও, এই রেসিপি জানা থাকলে ইলিশ ভাপা খাবার জন্য অপেক্ষা করতে হবে না গোটা একটা বছর, সারা বছরে যে কোনও সময় তৈরি করে নেওয়া যেতে পারে এই ছোট মাছের সুস্বাদু রেসিপি।

দুপুরের ভুরিভোজে বেশ জনপ্রিয়তা রয়েছে এই রেসিপির। হাতে অল্প সময় এবং সামান্য কয়েকটি উপকরণ দিয়ে তৈরি করে নেওয়া যেতে পারে এই সুস্বাদু রসিপি। সবজি দিয়ে ছোট মাছ বা চুনো মাছ রান্নার রেওয়াজ রয়েছে। তবে সেইসব রেসিপি কে হার মানাবে এই ছোট মাছ ভোপা রেসিপি।

আরও পড়ুন- চরম আর্থিক অনটন! দিনে মাত্র ৫০ টাকা আয়, খরচ বাঁচাতে যা করতেন নায়িকা…! বিখ্যাত পরিচালকের মেয়ের রোজগার শুনলে আঁতকে উঠবেন

উপকরণ: ছোট মাছ ভাপা তৈরিতে প্রয়োজন, চুনো মাছ বা ছোট মাছ, বেগুন, আলু,টম্যাটো, কাঁচা লঙ্কা, রসুন, ধনেপাতা, পেঁয়াজ। এছাড়াও সর্ষের তেল, ধনে গুঁড়ো, হলুদ ও লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা, পরিমাণ মত নুন।

আরও পড়ুন- বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত…! ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের প্রবল আশঙ্কা! টানা ৩ দিন ভারী বৃষ্টি-ঝড়-বজ্রপাতে ফালাফালা উত্তর ভারত, কী হবে বাংলায়?

পদ্ধতি: মাঝারি সাইজের আলু, বেগুন অর্ধেক, মাঝারি দুটো পেঁয়াজ টম্যাটো, কাঁচালঙ্কা সরু ঝুরো করে কেটে নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। ভাল করে বেছে নেওয়া মাছ লবণ হলুদ মাখিয়ে দিয়ে দিতে হবে সবজি মিশ্রণে। তাতে সর্ষের তেল এবং মশলা দিয়ে ভাল করে মাখিয়ে পরিমাণ মতো নুন এবং অল্প জল দিয়ে ঢাকনা বন্ধ করুন। এবার ২৫-৩০ মিনিট মৃদু আঁচে রাখুন। নামানোর আগে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। এবার গরম ভাতের সঙ্গে গরম ছোট মাছ ভাপা পরিবেশন করুন।ছোট মাছ বা চুনো মাছ তরকারিতে ব্যবহার কমবেশি প্রায় সকলের জানা। তবে ছোট মাছের এই রেসিপিতে  স্বাদ কয়েকগুণ বেড়ে যায়।

রাকেশ মাইতি